আবহাওয়ার পূর্বাভাস দিতে নতুন ব্যবস্থা চালু

প্রকাশ : ২৫ জুলাই ২০১৮, ১৮:৩৭

জাগরণীয়া ডেস্ক

নিউম্যারিক্যাল ওয়েদার প্রেডিকশন নামে আবহাওয়ার পূর্বাভাসের নতুন ব্যবস্থা চালু করতে যাচ্ছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর।

নতুন এ ব্যবস্থা পুরোপুরি চালু হলে কোনো স্থানের আবহাওয়ার বিষয়ে আরও সুনির্দিষ্ট করে পূর্বাভাস দেয়া যাবে। সুনির্দিষ্ট করে জানা যাবে কখন, কোন স্থানে ঝড়-বৃষ্টি হবে। 

অধিদফতরের কর্মকর্তারা জানিয়েছেন, বর্তমানে পরীক্ষামূলকভাবে নতুন পূর্বাভাস পদ্ধতি চালু হয়েছে। যে কেউ চাইলে www.bmdnwp.com ঠিকানায় গিয়ে ইউজার আইডিতে test ও পাসওয়ার্ডে test লিখে প্রবেশ করে দেখতে পারেন।

তবে আবহাওয়া বিশেষজ্ঞরা বলছেন, নিউম্যারিক্যাল ওয়েদার প্রেডিকশন মডেল ব্যবহার করে বাংলাদেশের প্রেক্ষাপটে স্থান ও সময় সুনির্দিষ্ট করে পূর্বাভাস কতটা সফল হবে সেটা দেখার বিষয়। আশা করা যায়, আবহাওয়া পূর্বাভাস ব্যবস্থা আগের থেকে আরও উন্নত হবে।

আবহাওয়া অধিদফতরের পরিচালক সামছুদ্দিন আহমেদ বলেন, লোকজন আমাদের চাপ দিত- কী বলছেন, রাজশাহীর কোথাও কোথাও বৃষ্টি হতে পারে। সময় স্থান নির্দিষ্ট করে বলা সম্ভব হতো না। এ ব্যবস্থায় পূর্বাভাসের ক্ষেত্রে লোকেশন ও টাইম স্পেসিফিক করে বলা যাবে।

তিনি বলেন, আবহাওয়ার পূর্বাভাস দিতে এ ব্যবস্থা পার্শ্ববর্তী দেশগুলোর মধ্যে একমাত্র ভারতেরই আছে। শ্রীলঙ্কা, নেপাল, ভূটান, মালদ্বীপেরও এ ব্যবস্থা নেই। ফলে আশেপাশের কয়েকটি দেশসহ বিশাল এলাকাজুড়ে আমরা পূর্বাভাস দিতে পারব। নতুন এ পদ্ধতি গবেষক থেকে শুরু করে সব ধরনের নাগরিকদেরই কাজে লাগবে বলে আমি মনে করি। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত