সিংহ যুবরাজ ও আমাদের আমলাতান্ত্রিকতা

প্রকাশ : ৩০ ডিসেম্বর ২০১৭, ০০:০৬

বেশ কিছুদিন আগে কুমিল্লা চিড়িয়াখানার একমাত্র সিংহ যুবরাজের হাড্ডিসার ছবি সামাজিক যোগাযোগ সাইট ফেসবুকে ভাইরাল হয়। দেশ বিদেশের মিডিয়ায় সে খবর ছড়িয়ে পড়ে। পেশায় ভেটেরিনারিয়ান হবার সুবাদে ব্যক্তিগতভাবে আমি ওয়ার্ল্ডওয়াইড ভেটেরিনারি সার্ভিস নামে একটি বৈশ্বিক প্রাণিহিতৈষী সংস্থার পক্ষ থেকে একটি মেইল পাই। সেখানে বলা হয়, একটি সুদক্ষ টিম সম্পূর্ণ নিজেদের খরচে এসে সিংহটির আরাম প্রদায়ক উপশমের দায়িত্বভার গ্রহণ করবে এবং সেই সাথে যারা সিংহটির দেখভাল করে আসছে, তাদেরকে এই সম্পর্কিত কিছু প্রশিক্ষণের ব্যবস্থা নেবে। 

এই অফিস সেই অফিস ছুটতে ছুটতে শেষ পর্যন্ত আমি মাননীয় প্রধানমন্ত্রী বরাবর লিখলাম। কিন্তু বিধিবাম, ততদিনে আমলাতান্ত্রিক জটিলতার কাছে হার মেনে সিংহ যুবরাজ এর ছুটি হয়ে যায়।

আমলাতান্ত্রিক জটিলতা কি ছিল?

১. পৃথিবীর কোথাও স্থানীয় সরকার মন্ত্রণালয় তথা জেলা পরিষদের অধীনে চিড়িয়াখানা এবং সে চিড়িয়াখানায় সিংহ’র মত বন্য প্রাণি রাখার ব্যবস্থা আছে কি না অন্তত আমার জানা নাই।

২. ১৯৮৬ সালে কুমিল্লা নগরীর কালিয়াজুরি মৌজায় জেলা প্রশাসকের বাংলোর পাশে ১০.১৫ একর ভূমিতে গড়ে উঠে কুমিল্লা চিড়িয়াখানা ও বোটানিক্যাল গার্ডেন। আজ পর্যন্ত এখানে কোন কিউরেটর নাই। নজির হিসেবে এটি বিশ্বে প্রথম হবার যোগ্য দাবীদার।

৩. সিংহ সহ চিড়িয়াখানার সব বন্য প্রাণি তাদের তাবত স্বাস্থ্য পরিচর্যা, চিকিৎসা ও জরুরী সেবার জন্য জেলা ও উপজেলা পর্যায়ের ভেটেরিনারিয়ানদের উপর নির্ভরশীল। এটি কতটুকু যুক্তিযুক্ত? জেলা উপজেলা পর্যায়ের ভেটেরিনারিয়ানদের বন্য প্রাণি সম্পর্কিত জ্ঞান ও দক্ষতা বরাবরই প্রশ্নবিদ্ধ।  

ভিডিও লিংক: [https://drive.google.com/open?id=1KrfhSXXo1YBlirl0_is6N5hcSNV6XIW2]

লেখক: রিসার্চ এসিস্ট্যান্ট, জাতীয় প্রতিষেধক ও সামাজিক চিকিৎসা প্রতিষ্ঠান (নিপসম)

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত