২৯-৩০ জুলাই ঢাকা পানি সম্মেলন

প্রকাশ : ২৭ জুলাই ২০১৭, ১৮:৪৯

জাগরণীয়া ডেস্ক

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে পানির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করে খাদ্য নিরাপত্তাসহ এসডিজির ৭টি অভিষ্ট লক্ষ্যকে সামনে রেখে আগামী ২৯-৩০ জুলাই দুদিন ব্যাপী ঢাকা পানি সম্মেলন ২০১৭ অনুষ্ঠিত হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকায় প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে এই সম্মেলন উদ্বোধন করবেন। সম্মেলনে দক্ষিণ এশিয়া, দক্ষিণ-পূর্ব এশিয়া, পূর্ব এশিয়া ও ডেল্টা কোয়ালিশনভুক্ত অঞ্চলের ২৭টি দেশের মন্ত্রী- প্রতিমন্ত্রীসহ ৮২ জন প্রতিনিধি অংশ গ্রহণ করবেন।

২৭ জুলাই (বৃহস্পতিবার) সকালে স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে এক প্রেস ব্রিফিংয়ে এলজিআরডি মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন এ কথা জানান।

স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন সাংবাদিকদের বলেন, নিরাপদ পানির গুরুত্ব উপলদ্ধি করে এসডিজির ১৭ টি লক্ষ্যের মধ্যে ১টি লক্ষ্য সরাসরি পানির সাথে সম্পৃক্ত। সেটি হচ্ছে এসডিজি লক্ষ্য-৬ এবং তা বাস্তবায়নে লক্ষ্য-৬ এর অধীনে ছয়টি পৃথক পৃথক টার্গেট নির্ধারণ করা হয়েছে। এর অগ্রগতি পর্যালোচনার জন্যও আটটি ইন্ডিকেটর নির্ধারণ করা হয়েছে। এসডিজি-৬ ছাড়াও এসডিজি'র আরও ৭টিলক্ষ্য প্রত্যক্ষ বা পরোক্ষভাবে পানি ব্যবস্থাপনা ও সুপেয় পানি সরবরাহের সাথে সম্পর্কিত।

দুইদিন ব্যাপী পানি সম্মেলনের প্রতিপাদ্য হচ্ছে টেকসই উন্নয়নে পানি। সম্মেলনে নিরাপদ পানি, স্যানিটেশন, পানির গুণগতমান, ব্যবহার এবং সমন্বিত পানি ব্যবস্থাপনার উপর ৪টি কারিগরি আলোচনা পর্ব অনুষ্ঠিত হবে। এ আলোচনা পর্বসমূহে ৮টি সুনির্দিষ্ট বিষয়ের উপর বিশেষজ্ঞ পরামর্শ ও মতামত গ্রহণ করা হবে। 

সম্মেলনের শেষ পর্যায়ে অংশগ্রহণকারী দেশগুলোর সাথে সুপারিশক্রমে “ঢাকা পানি ঘোষণাপত্র ” গৃহীত হবে।

এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সরকার সুপেয় পানি সরবরাহ ও ভূগর্ভস্থ পানি সংরক্ষণে দেশের সকল খাস পুকুর উদ্ধার করে বৃষ্টির পানি সংরক্ষণের জন্য সরকার বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আগামী বছর থেকে ঢাকাসহ অন্যান্য শহরে যাতে আর কোন জলাবদ্ধতা না হয় সেই লক্ষ্যে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

প্রেস ব্রিফিং-এ পানি সম্পদ মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ এক প্রশ্নের জবাবে বলেন, ঘন্টায় ৪০ থেকে ৫০ মিলিমিটার বৃষ্টি হলে পানি নিষ্কাশনের ব্যবস্থা ঢাকায় রয়েছে। তার বেশি বৃষ্টি হলেই পানি নামতে একটু সময় লাগে।

তিনি বলেন, সরকার নদ-নদীর পানি দুষণ রোধে ঢাকা থেকে ট্যানারি সরিয়ে নিয়েছে এবং প্রয়োজনীয় উদ্যোগ নেয়ায় পানি দুষণ অনেক কমেছে।

প্রেস ব্রিফিং-এ পানি সম্পাদ প্রতিমন্ত্রী নজরুল ইসলাম বীর প্রতীক, পানি সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাফর আহমদ খান, স্থানীয় সরকার বিভাগের ভারপ্রাপ্ত সচিব একরামুল হক প্রমুখ উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত