‘বিউটি অ্যান্ড দ্য বিস্ট’ নিষিদ্ধ করবে রাশিয়া

প্রকাশ : ০৬ মার্চ ২০১৭, ২০:০২

জাগরণীয়া ডেস্ক

মার্কিন প্রতিষ্ঠান ডিজনির নতুন ছবি ‘বিউটি অ্যান্ড দ্য বিস্ট’ নিষিদ্ধের কথা ভাবছে রাশিয়া। ছবিটির বিরুদ্ধে দেশটির সমকামী প্রোপাগান্ডাবিরোধী আইন লঙ্ঘনের অভিযোগ উঠেছে। 

রুশ সংস্কৃতিমন্ত্রী ভ্লাদিমির মেডিনস্কি বলেছেন, যাচাই করে দেখার পর ছবিটির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। চলচ্চিত্রটিকে পাপের নির্লজ্জ প্রচারণা হিসেবে উল্লেখ করেছেন এক পার্লামেন্ট সদস্য।

‘বিউটি অ্যান্ড দ্য বিস্ট’-এর এই পুনঃনির্মাণটিতে প্রথমবারের মতো ডিজনির কোনও ছবিতে সমকামী চরিত্র দেখা যাবে। অভিনেত্রী এমা ওয়াটসন রয়েছেন চলচ্চিত্রটির নায়িকা বেল-এর চরিত্রে।

১৯৯৩ সাল থেকে রাশিয়ায় সমকামিতাকে অপরাধ হিসেবে গণ্য করা হয় না এবং ১৯৯৯ সালে মানসিক অসুস্থতার তালিকা থেকেও সমকামিতাকে বাদ দেওয়া হয়। যদিও সাম্প্রতিক বছরগুলোতে সমকামীদের ওপর বেশ কিছু হামলার খবর পাওয়া গেছে। তবে রুশ আইনে অপ্রাপ্তবয়স্কদের মধ্যে সমকামী প্রচারণা চালানো নিষিদ্ধ। ২০১৩ সালের একটি আইনে সমকামিতাকে প্রথাগত যৌন সম্পর্ক বলে উল্লেখ করা হয়। মানবাধিকার সংস্থা এবং সমকামী অধিকার সংস্থাগুলো এই আইন পাশে ক্ষোভ প্রকাশ করেছিল।

ইতোমধ্যে ইউটিউবে ‘বিউটি অ্যান্ড দ্য বিস্ট’-এর ট্রে্ইলার প্রকাশিত হয়েছে। আর তা দেড় কোটিবার দেখা হয়েছে। ছবিটি আগামী ১৬ মার্চ রাশিয়ায় মুক্তি পাওয়ার কথা রয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত