রাধিকা আপ্টের ‘পার্চড’ এখন অস্কার লাইব্রেরিতে

প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০১৬, ০১:২৩

জাগরণীয়া ডেস্ক

ভারতীয় ছবি ‘পার্চড’কে খোদ ভারতেই পড়তে হয়েছিলো নগ্নতার অভিযোগে তীব্র সমালোচনায়। যেখানে রাধিকা আপ্টে ও আদিল অভিনীত দৃশ্যকে স্রেফ পর্ন বলেই মন্তব্য করেছেন অনেকে। এমনকি রাধিকা ও আদিল অভিনীত অন্তরঙ্গ দৃশ্যকে পর্ন হিসেবে বিক্রিও করা হয়েছিলো। তবে ভারত যাই বলুক বিশ্ব চলচ্চিত্রে শিল্পমানের বিচারে ‘পার্চড’ অর্জন করেছে এক অনন্য সম্মানের জায়গা।
 
অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্স অর্থাৎ অস্কার লাইব্রেরিতে সংরক্ষণ করা হবে আলোচিত ‘পার্চড’ ছবির চিত্রনাট্য। অভিনেতা আদিল হুসেন টুইট করে খবরটি জানিয়েছেন গণমাধ্যমকে।

১৯২৮ সালে তৈরি হয় অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সের লাইব্রেরি। সেখানে সংরক্ষন করা হয় বিশ্বের বিখ্যাত সিনেমাগুলো। এই লাইব্রেরিটি বেভার্লি হিলে অবস্থিত।

টুইটারে আদিল হুসেন জানিয়েছেন, শুধু ‘পার্চড’ নয়, ‘সানরাইজ’ ছবির চিত্রনাট্যও সংরক্ষিত হবে অস্কার লাইব্রেরিতে। ‘পার্চড’ পরিচালনা করেছেন লীনা যাদব। অজয় দেবগণ প্রযোজিত ছবিটি ইতিমধ্যেই দেখানো হয়েছে ২৪টি আন্তর্জাতিক ফেস্টিভ্যালে। এরই মধ্যেই ‘পার্চড’ জিতে নিয়েছে ১৮টি পুরস্কার। ছবিতে রাধিকা আপ্টে ও আদিল হুসেন ছাড়াও অভিনয় করেছেন তন্নিষ্ঠা চট্টোপাধ্যায় ও সুরভিন চাওলা। 
নেটফ্লিক্সে মুক্তি পেলেও ২৩ সেপ্টেম্বর প্রেক্ষাগৃহে মুক্তি পাবে ছবিটি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত