ফিরোজা বেগমকে উৎসর্গ করে সুস্মিতার গান

প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০১৬, ১৪:৪৭

জাগরণীয়া ডেস্ক

৯ সেপ্টেম্বর নজরুল সংগীত সম্রাজ্ঞী ফিরোজা বেগমের মৃত্যুর দ্বিতীয় বার্ষিকী। গুণী মানুষটির মৃত্যুদিনে তাকে উৎসর্গ করে গান গেয়েছেন তার ভাতিজি নজরুল সংগীতশিল্পী সুস্মিতা আনিস। 

ফিরোজা বেগম স্মরণে শুক্রবার (৯ সেপ্টেম্বর) সকাল ৮টায় নজরুল সংগীতশিল্পী সুস্মিতা আনিস কলকাতার টিভি চ্যানেল সংগীত বাংলায় গান করেছেন। বিশেষ এই দিনে অনলাইনে দুটি মৌলিক গান ও ভিডিও প্রকাশ করেছেন সুস্মিতা। এগুলো হলো- ‘ওগো জন্মভূমি’ ও ‘স্মৃতিরা পোহায় রোদ্দুর’। দুটি গানই তিনি উৎসর্গ করেছেন ফিরোজা বেগমকে।     

এর আগে গত বছর ফিরোজা বেগমের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে সুস্মিতা তার নিজস্ব ওয়েবসাইটে ‘ফিরোজা বেগম আর্কাইভ’ চালু করেছিলেন।  

উল্লেখ্য, ফিরোজা বেগম এর জন্ম ১৯৩০ সালের ২৮ জুলাই। ষষ্ঠ শ্রেণীতে পড়াকালীন অল ইন্ডিয়া রেডিওতে গান করে সংগীতবোদ্ধাদের নজর কেড়েছিলেন। ১৯৪২ সালে এইচএমভি থেকে তার গানের প্রথম রেকর্ড বের হয়। ‘মোমের পুতুল’ ও ‘দূর দ্বীপবাসিনী’ গান দুটি সংগীতজীবনে তাকে সাফল্য এনে দেয়। 

১৯৫৬ সালে কমল দাশগুপ্তের সঙ্গে বিয়ে হয় ফিরোজা বেগমের। তাহসীন, হামিন ও শাফিন তার তিন ছেলে।

পৃথিবীর বিভিন্ন দেশে ৩৮০টির বেশি একক সংগীতানুষ্ঠান করেছিলেন ফিরোজা বেগম। বহু পুরস্কার পেয়েছেন তিনি। এর মধ্যে স্বাধীনতা পদক ও একুশে পদক অন্যতম।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত