সংগীতার দ্বিতীয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘রিভোল্ট (দ্রোহ)’- এর প্রিমিয়ার

প্রকাশ : ১০ ডিসেম্বর ২০১৯, ১৬:৪২

জাগরণীয়া ডেস্ক

অপরাজিতা সংগীতার স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘রিভোল্ট (দ্রোহ)’- এর প্রিমিয়ার হলো বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরাম আয়োজিত ১৫তম আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য এবং স্বাধীন চলচ্চিত্র উৎসব (15th International Short & Independent Film Festival)-এর মূল পর্বে প্রদর্শনীর মধ্য দিয়ে। উদ্বোধনী প্রদর্শনীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরেণ্য চলচ্চিত্র নির্মাতা মোরশেদুল ইসলাম। বক্তব্য রাখেন চলচ্চিত্র নির্মাতা এবং শিক্ষক মসিহউদ্দিন শাকের।

নারী ও তার যাপিত জীবনের কণ্টকাকীর্ণ পথের গল্প নিয়ে নির্মিত হয়েছে ‘রিভোল্ট’ চলচ্চিত্রটি। পুরুষতান্ত্রিক সমাজে নারীর জীবনকে সীমাবদ্ধ করে দেয়ার একটা চেষ্টা চলে এসেছে হাজার বছর ধরেই। এই যে বারবার আরোপ করা হচ্ছে বিধিনিষেধ সেটা করছে পুরুষতান্ত্রিক মানসিকতা লালন করা যুবক, কর্মক্ষেত্রে পুরুষ সহকর্মী, শ্রমজীবী বাসচালক, ধর্মের নামে পবিত্রতার বানী বিতরণ করা ধার্মিক, পুলিশ, চলচ্চিত্র নির্মাতা, মুখোশধারী রাজনীতিবিদ প্রমুখ। তারা ধাপে ধাপে অবরোধ তৈরি করছে নারীর অগ্রগতিতে, চেপে ধরছে নারীর কণ্ঠস্বর। এমন একটা বাস্তবতায় যখন নারীর চলার পথ রুদ্ধ হয়ে যায়, যখন নারী বৃত্তবন্দী হয়ে পরে, তখন বৃত্তটাকে ভেঙ্গে ঘুরে দাঁড়ানোর কোনও বিকল্প থাকে না।

নারীর ঘুরে দাঁড়ানোর গল্প নিয়েই নির্মিত হয়েছে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘রিভোল্ট (দ্রোহ)’। ক্রিয়েটিভ প্রমোশনসের ব্যানারে নির্মিত ‘রিভোল্ট (দ্রোহ)’ চলচ্চিত্রটিতে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন সানজিদা প্রীতি। চলচ্চিত্রটির কাহিনী এবং চিত্রনাট্যকার শাহাদাত রাসএল, ক্যামেরা- অপু, শিল্প নির্দেশনা-রবি দেওয়ান, শব্দ-রিপন নাথ, আবহ সংগীত-বিপ্লব বড়ুয়া এবং সম্পাদনা করেছেন সামির আহমেদ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত