রাবিতে জোহরা-শামসুন্নাহার সাহিত্য গবেষণা পুরস্কার প্রদান

প্রকাশ : ০৫ ডিসেম্বর ২০১৬, ১৯:৪০

জাগরণীয়া ডেস্ক

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজে জোহরা-শামসুন্নাহার সাহিত্য গবেষণা পুরস্কার প্রদান করা হয়েছে। ৪ ডিসেম্বর (রবিবার) ইনস্টিটিউটের সেমিনার কক্ষে এক অনাড়ম্বর অনুষ্ঠানে বিশিষ্ট গবেষক ড. গোলাম মুরশিদকে প্রথমবারের মতো এই পুরস্কারে ভূষিত করা হয়। 

অনুষ্ঠানের প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান এই পুরস্কার প্রদান করেন। 

ড. গোলাম মুরশিদ তার ‘ঊনবিংশ শতাব্দীর হিন্দু সমাজ সংস্কার সচেতনতার ইতিহাস এবং বাংলা নাট্য রচনায় তার প্রতিফলন (১৮৫৪-১৮৭৬)’ শীর্ষক অভিসন্দর্ভের ১৯৭৭ সালে রাবির ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজ থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। অভিসন্দর্ভটি ‘উনিশ শতকের সমাজ সংস্কার আন্দোলন ও বাংলা নাটক’ শিরোনামে ১৯৮৩ সালে বাংলা একাডেমি থেকে প্রকাশিত হওয়ায় ২০১৬ সালের জন্য ড. গোলাম মুরশিদকে এই পুরস্কার প্রদান করা হয়। 

ইনস্টিটিউটের ফেলো মো. জাহিদুল ইসলাম ও নিবেদিতা রায়ের উপস্থাপনায় অনুষ্ঠানে ড. গোলাম মুরশিদ তাঁর ‘নজরুল জীবনীর সন্ধানে’ শীর্ষক বক্তৃতা প্রদান করেন।

ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক স্বরোচিষ সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট কথাসাহিত্যিক অধ্যাপক হাসান আজিজুল হক। অনুষ্ঠানে ইনস্টিটিউট থেকে প্রকাশিত বাংলা ও ইংরেজি গবেষণা পত্রিকার মোড়ক উন্মোচন করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত