x

এইমাত্র

  •  প্রানঘাতী করোনাভাইরাস থেকে সুস্থ হয়ে উঠেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর স্ত্রী সোফি গ্রেগোইরি
  •  বিশ্বজুড়ে করোনায় মৃত্যু ৩০ হাজার ছাড়াল, আক্রান্ত সাড়ে ৬ লাখের বেশি মানুষ
  •  ভারতে নতুন করে আরও ১৯৪ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। ফলে দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৯ শতাধিক
  •  স্টে অ্যাট হোম অর্ডারের অধীনে রয়েছেন অন্তত ২১ লাখ আমেরিকান

দেশের ‘দ্বিতীয় বৃহত্তম’ শহীদ মিনার মাদারীপুরে

প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০২০, ১২:৫৯

জাগরণীয়া ডেস্ক

মাদারীপুর সদর উপজেলার শিরখাড়া ইউনিয়নের এস বি কে আদেলউদ্দিন উচ্চ বিদ্যালয়ে নির্মাণ করা হয়েছে ৪৪ ফুট উচ্চতার শহীদ মিনার। আর ঢাকায় কেন্দ্রীয় শহীদ মিনারের উচ্চতা ৪৬ ফুট। সে হিসাবে এটি দেশের দ্বিতীয় বৃহত্তম শহীদ মিনার। গত বছর শহীদ মিনারটি নির্মাণ শুরু হয়। এবার শ্রদ্ধা জানানোর জন্য খুলে দেওয়া হয়। তবে ভিত্তি ও বেদির সৌন্দর্য বর্ধনের কাজ এখনও বাকি রয়েছে বলে জানিয়েছে স্কুল কর্তৃপক্ষ।

মাদারীপুর জেলা শহর থেকে প্রায় ২৫ কিলোমিটার দূরে স্কুলটির অবস্থান। শহীদ মিনারটি তৈরি করেছেন শিরখাড়া ইউপি চেয়ারম্যান ও বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা সভাপতি মজিবর রহমান হাওলাদার।

এস বি কে আদেলউদ্দিন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফিরোজ আহমেদ বলেন, ‘বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা মজিবর রহমান হাওলাদারের একান্ত  প্রচেষ্টায় শহীদ মিনারটি নির্মাণ করা হয়েছে। সম্ভবত এটিই দেশের দ্বিতীয় বৃহত্তম শহীদ মিনার।’

দেশের দ্বিতীয় বৃহত্তম শহীদ মিনারস্থানীয় আল-মামুন বলেন, ‘এই অঞ্চলের সব বিদ্যালয়ে শহীদ মিনার নেই। কয়েক বছর আগেও কলাগাছ দিয়ে শহীদ মিনার তৈরি করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছি। এখন আমাদের এলাকায় এতবড় শহীদ মিনার নির্মিত হয়েছে। এটা নিয়ে আমরা গর্বিত।’

ইউপি চেয়ারম্যান মজিবুর রহমান হাওলাদার বলেন, কেন্দ্রীয় শহীদ মিনারের চেয়ে উচ্চতার বেশি না করে মূল কাঠামো একটু ছোট করা হয়েছে। এর বেদির দৈর্ঘ্য ৮৫ ফুট, প্রস্থ ৫০ ফুট এবং মূল অবকাঠামোর উচ্চতা ৪৪ ফুট। সম্ভবত এটিই বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ শহীদ মিনার। গ্রামের সব মানুষের ঢাকায় যাওয়ার ও কেন্দ্রীয় শহীদ মিনার দেখার সুযোগ হয় না।  নতুন প্রজন্ম যাতে গ্রামে থেকেই কেন্দ্রীয় শহীদ মিনারে প্রকৃতি অনুভব করতে পারে সেই কারণেই আমাদের এই প্রচেষ্টা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত