৫০ বছর পদার্পণে উদীচী’র বছরব্যাপী অনুষ্ঠানমালা

প্রকাশ : ২৮ অক্টোবর ২০১৭, ১৩:৪৮

জাগরণীয়া ডেস্ক

২৯ অক্টোবর ৫০ বছরে পা দিতে যাচ্ছে লড়াই সংগ্রামের ঐতিহ্যবাহী সাংস্কৃতিক সংগঠন বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। উদীচী’র ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী এবং ৫০তম বছরে পদার্পণ উপলক্ষে বর্ণাঢ্য অনুষ্ঠানমালা নিয়েছে উদীচী।

এ উপলক্ষে গত ২৭ অক্টোবর (শুক্রবার) সকাল ১১টায় উদীচী কেন্দ্রীয় কার্যালয় সংবাদ সম্মেলন আয়োজন করা হয়।  উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি অধ্যাপক ড. সফিউদ্দিন আহমদের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন। লিখিত বক্তব্যে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন অনুষ্ঠানমালার বিষয়ে বিস্তারিত তথ্য তুলে ধরেন তিনি।

লিখিত বক্তব্যে তিনি বলেন, দীর্ঘ লড়াই সংগ্রামের পথ পরিক্রমায় আগামী ২৯ অক্টোবর ২০১৭ উদীচী পদার্পণ করতে চলেছে ৫০তম বছরে। শ্রেণি চেতনার আদর্শে প্রতিষ্ঠিত উদীচী জন্মলগ্ন থেকে মানুষে মানুষে বৈষম্য ও শোষণের বিরুদ্ধে সোচ্চার থেকেছে গান, আবৃত্তি, নৃত্য, নাটক, চলচ্চিত্র ও চিত্রকলাকে হাতিয়ার করে। সাংস্কৃতিক গণজাগরণ ঘটাতে অতীতের যে কোনো জনগণতান্ত্রিক আন্দোলনে মানুষের পাশে থেকে রেখেছে সাহসী পদক্ষেপ। মানুষের মুক্তির লড়াইয়ে উদীচী তাই আগামী দিনেও মানুষের ভালোবাসাকে সঙ্গে নিয়ে এগিয়ে চলার প্রত্যয়ে আগামী ২৯ অক্টোবর ২০১৭, ১৪ কার্তিক ১৪২৪ রবিবার জাতীয় গণগ্রন্থাগার-এর শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে বিকাল ৪টায় উদযাপন করতে যাচ্ছে ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী ও সুবর্ণজয়ন্তী পদার্পণ অনুষ্ঠান। এ অনুষ্ঠানের স্লোগান নির্ধারণ করা হয়েছে- “চলছি তো অবিরাম মুক্তির মিছিলে, লড়ছি তো মুক্তির শপথে”। 

লিখিত বক্তব্যে জানানো হয়, আগামী ২৯ অক্টোবর রবিবার বিকেল ৪টায় গণগ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তনে উৎসবের উদ্বোধন করবেন প্রবীন কৃষকনেতা কাজী সোহরাব হোসেন। অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিল্পী আনোয়ার হোসেন, আখতার হুসেন, মাহফুজা খানম, আবেদ খান, অধ্যাপক নিরঞ্জন অধিকারী ও গোলাম কুদ্দুছ। 
এছাড়াও দেশের অগ্রণী শিল্পী, সংগঠক ও বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত থাকবেন। সকল জেলা ও শাখায় শোভাযাত্রা, পুনর্মিলনী, আলোচনাসহ উদীচীর বন্ধুদের পরিবেশনায় সঙ্গীত, নৃত্য, আবৃত্তি। পাশাপাশি থাকবে দেশের খ্যাতনামা গণসঙ্গীত দল ও বিশিষ্ট শিল্পীদের পরিবেশনা। প্রদর্শিত হবে সদ্য প্রয়াত, ব্রিটিশ বিরোধী আন্দোলনের অন্যতম বিপ্লবী ও উদীচী’র উপদেষ্টা কমরেড জসিম উদ্দিন মণ্ডল-এর জীবনীর উপর উদীচী কেন্দ্রীয় সংসদের চলচ্চিত্র ও চারুকলা বিভাগ প্রযোজিত প্রামাণ্যচিত্র “ফায়ারম্যান”।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত