শিক্ষকদের অবসরভাতা কেন নয়, রুল জারি

প্রকাশ : ১৬ নভেম্বর ২০১৬, ১৭:১৩

জাগরণীয়া ডেস্ক

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের অবসরপ্রাপ্ত শিক্ষকদের অবসরকালীন সুযোগ-সুবিধা দেওয়ার নির্দেশ কেন দেওয়া হবে না- তা জানতে চেয়ে সংশ্লিষ্টদের প্রতি রুল জারি করেছেন হাইকোর্ট।

মঙ্গলবার (১৫ নভেম্বর) বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথ সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন। একইসঙ্গে তাদের অবসরকালীন সুযোগ-সুবিধা দিতে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন বেআইনি ঘোষণা করা হবে না- রুলে তাও জানতে চাওয়া হয়েছে। আগামী চার সপ্তাহের মধ্যে মন্ত্রিপরিষদ সচিব, অর্থসচিব, শিক্ষাসচিবসহ সংশ্লিষ্টদেরকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।  

অ্যাডভোকেট মনজিল মোরসেদ আদালতে রিটের পক্ষে শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ বিশ্বাস। 

রিটের পক্ষে আইনজীবী মনজিল মোরসেদ সাংবাদিকদের বলেন, রুল জারির পাশাপাশি অবসরে যাওয়ার ছয় মাস পরও যেসব শিক্ষক সুযোগ-সুবিধা (ভাতাদি) পায়নি তাদের সংখ্যা ও বেসরকারি শিক্ষকদের অবসরকালীন সুযোগ-সুবিধা সংক্রান্ত ফান্ডে কত টাকা আছে তা জানতে চেয়েছেন আদালত। আগামী তিন মাসের মধ্যে বেসরকারি শিক্ষকদের অবসরকালীন সুযোগ-সুবিধা সংক্রান্ত বোর্ডের (বেনবেইজ) সদস্য সচিব, এ সংক্রান্ত ট্রাস্টি বোর্ডের সদস্যকে বিষয়টি জানাতে বলা হয়েছে আদালতকে।  

গত সোমবার (১৭ অক্টোবর) একটি জাতীয় দৈনিকে ‘জীবনসায়াহ্নে ৭৬ হাজার শিক্ষকের আহাজারি’ শিরোনামে সংবাদ প্রকাশিত হয়। এর পরিপ্রেক্ষিতে ১৭ অক্টোবর সংশ্লিষ্টদের প্রতি লিগ্যাল নোটিশ পাঠানো হয়। ওই নোটিশের জবাব না পেয়ে জনস্বার্থে একটি রিট আবেদন করেন মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি)।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত