৪১টি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল গঠনের অনুমোদন

প্রকাশ : ০৪ আগস্ট ২০১৬, ১২:৫৮

জাগরণীয়া ডেস্ক

সারাদেশে ৪১টি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল গঠনের অনুমোদন দিয়েছে অর্থমন্ত্রণালয়। বুধবার (০৩ অগাস্ট) এসব ট্রাইব্যুনালের জন্য ৪১ বিচারকসহ মোট ২৪৬টি পদ সৃজনের প্রস্তাবটি মন্ত্রণালয়ের অর্থ বিভাগের ব্যয় নিয়ন্ত্রণ শাখা অনুমোদন দেয়। একই সঙ্গে যানবাহন ও অফিস সরঞ্জামাদি ক্রয়ের বিষয়েও অনুমোদন দেওয়া হয়।

সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার সাব্বির ফয়েজ এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, অর্থমন্ত্রণালয় অনুমোদন দেয়ায় এখন এটি আইন মন্ত্রণালয় হয়ে প্রধানমন্ত্রী কার্যালয়ে যাবে। এরপর সারাদেশ এটি বাস্তবায়ন হবে।

সুপ্রিম কোর্ট সূত্র জানায়, চলতি বছর ২৪ এপ্রিল জনপ্রশাসন মন্ত্রণালয় এসব ট্রাইব্যুনাল গঠনের প্রস্তাব অনুমোদন করে। নতুন করে ৪১টি ট্রাইব্যুনাল গঠনে সুপ্রিমকোর্ট প্রশাসনের পরামর্শের পর আইন মন্ত্রণালয় এ বিষয়ে উদ্যোগ নেয়।

যেসব জেলায় নতুন এ ট্রাইব্যুনাল হবে সেগুলো হলো-  রাজবাড়ী, গোপালগঞ্জ, মাগুরা, ফেনী, লক্ষ্মীপুর, খাগড়াছড়ি, লালমনিরহাট, জয়পুরহাট, চুয়াডাঙ্গা, মেহেরপুর, পিরোজপুর ও ভোলা। প্রতিটি জেলায় একটি করে নতুন ট্রাইব্যুনাল গঠনের প্রস্তাব করে সুপ্রিমকোর্ট প্রশাসন। এসব জেলায় বর্তমানে কোনো নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল নেই।

সূত্র আরও জানায়, বর্তমানে দেশের ১৮ জেলায় নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল নেই। এসব জেলায় নারী ও শিশু নির্যাতন আইনে করা মামলার বিচার চলছে ভারপ্রাপ্ত বিচারকদের দিয়ে। এছাড়া বাকি ৪৬ জেলায় স্থাপিত ৫৪টি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে প্রায় দেড় লাখ মামলা বিচারাধীন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত