'দেশের ভাবমূর্তি নষ্ট করে এমন কিছু করবেন না'

প্রকাশ : ১৫ জুন ২০১৭, ০১:৪১

জাগরণীয়া ডেস্ক

'একটা সময় বাংলাদেশ ভিক্ষুকের দেশ, প্রাকৃতিক দুর্যোগের দেশ এমন আরও কিছু বাজে নামে পরিচিত ছিল। কিন্তু আমরা সেই অবস্থা থেকে ঘুরে দাঁড়িয়ে বিশ্ব দরবারে নিজেদের উন্নয়নের রোল মডেল হিসেবে প্রতিষ্ঠিত করেছি। সুতরাং এমন কিছু করবেন না, যেটা আমাদের দেশের ভাবমূর্তি নষ্ট করে'- যুক্তরাজ্যে বসবাসরত বাংলাদেশির প্রতি এমন আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

তিন দিনের দ্বি-পাক্ষিক সরকারি সফরে সুইডেন যাওয়ার পথে লন্ডনে যাত্রাবিরতি করছেন প্রধানমন্ত্রী। ১৪ জুন (বুধবার) লন্ডনের স্ট্রোক পার্কে বাংলাদেশি কমিউনিটির শীর্ষ পর্যায়ের নেতারা প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে এলে তিনি তাদের উদ্দেশে দেওয়া বক্তৃতায় এ কথা বলেন। 

প্রধানমন্ত্রী বলেন, ২০০৬ সালে যেখানে আমাদের দারিদ্র্যের হার ছিল ৫০ শতাংশ, এখন তা কমে এসে দাঁড়িয়েছে ২২ শতাংশে। গত বছর আমাদের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ছিল ৭ দশমিক ২ শতাংশ, যা বাংলাদেশের অসাধারণ সাফল্য হিসেবে স্বীকৃতি পেয়েছে।

শেখ হাসিনা বলেন, আমাদের উন্নয়ন বিদেশের অনেক নেতার কাছে জাদু মনে হচ্ছে। কিন্তু এটা কোনো জাদু নয়, এটা জনগণকে সেবা দিতে আমাদের আন্তরিকতা মাত্র।

প্রধানমন্ত্রী বলেন, জাতির উন্নয়নে, দেশের ভাবমূর্তি উজ্জ্বল করতে এবং বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণে নিবেদিতপ্রাণ হয়ে কাজ করা দেশ-বিদেশের প্রত্যেক আওয়ামী লীগকর্মীরই দায়িত্ব। জাতির জনকের কন্যা ও আওয়ামী লীগের একজন কর্মী হিসেবে সোনার বাংলা গড়ার কাজকে আমি পরম দায়িত্ব হিসেবে নিয়েছি। 

সন্ত্রাসের বিরুদ্ধে সরকারের ‘জিরো টলারেন্স’ নীতির কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী জানান, বাংলাদেশকে দক্ষিণ এশিয়ার সবচেয়ে শান্তিপূর্ণ দেশ হিসেবে গড়তে তার সরকার নিরলসভাবে কাজ করছে।

প্রধানমন্ত্রী এসময় পার্বত্য এলাকাসহ সারা বাংলাদেশে মৌসুমী বৃষ্টির কারণে ভূমিধসে প্রাণহানির ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেন। তিনি লন্ডনের বহুতল ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডেও দুঃখ প্রকাশ করেন।

শেখ হাসিনা তার বক্তব্যে যুক্তরাজ্যে চলমান চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করায় বাংলাদেশ ক্রিকেট দলের খেলোয়াড় ও অন্যান্য কর্মকর্তাদেরও অভিনন্দন জানান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত