সুইডেন যাচ্ছেন প্রধানমন্ত্রী

প্রকাশ : ১১ জুন ২০১৭, ১৯:৪৪

জাগরণীয়া ডেস্ক

বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী হিসেবে শেখ হাসিনা দুই দিনের সরকারি সফরে ১৩ জুন (মঙ্গলবার) সুইডেনে যাচ্ছেন। মুক্তিযুদ্ধের পর বাংলাদেশকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতিদাতা অন্যতম এই দেশটির প্রধানমন্ত্রীর আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই সফর।

১১ জুন (রবিবার) এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী জানিয়েছেন, পথে লন্ডনে তিনি যাত্রাবিরতি দেবেন।

পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেন, এই সফরে দুই দেশের মধ্যে সহযোগিতা গভীর ও সম্প্রসারিত হবে এবং ইউরোপে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল হবে।

সফরে সুইডেন-বাংলাদেশ বিজনেস কাউন্সিল ও নরডিক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ নিয়ে দুটি সমঝোতা চুক্তি (এমওইউ) হওয়ার কথা রয়েছে। সফর শেষে যৌথ বিবৃতিও দেওয়া হবে।

প্রধানমন্ত্রীর সঙ্গে এই সফরে থাকছেন ৪৭ সদস্যের একটি ব্যবসায়ী প্রতিনিধি দল।

মাঝপথে লন্ডনে নেমে ব্রিটেনের সংসদ সদস্য পদে সদ্য পুনর্নির্বাচিত ভাগ্নি টিউলিপ সিদ্দিকসহ পরিবারের সদস্যদের সঙ্গে সময় কাটাবেন শেখ হাসিনা। ১৫ জুন (বৃহস্পতিবার) থেকে শুরু হওয়া দুদিনের সফরে দুই প্রধানমন্ত্রীর মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক হবে। সুইডেনের উপপ্রধানমন্ত্রী, ভারপ্রাপ্ত স্পিকার এবং বিচার ও অভিবাসনমন্ত্রীর সঙ্গেও প্রধানমন্ত্রীর সাক্ষাৎ হবে। এছাড়া কয়েকটি সুইডিশ কোম্পানির প্রধান নির্বাহীর সঙ্গে তার দেখা হবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, সফরে দ্বিপক্ষীয় সহযোগিতা জোরদার হবে, দেশে বিনিয়োগ আসবে এবং অভিবাসন, জলবায়ু পরিবর্তন, জাতিসংঘ শান্তি মিশন, সন্ত্রাসবাদ ও উগ্রবাদ মোকাবেলার ক্ষেত্রে সম্পর্ক জোরদার হবে।

সফর শেষে ১৬ জুন (শুক্রবার) ঢাকার উদ্দেশ্যে স্টকহোম ছাড়বেন প্রধানমন্ত্রী।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত