অধ্যাপক রিয়াজুলের সাময়িক বরখাস্তের আদেশ স্থগিত

প্রকাশ : ০৯ এপ্রিল ২০১৭, ১৬:৫১

জাগরণীয়া ডেস্ক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ (উন্নয়ন অধ্যয়ন) বিভাগের অধ্যাপক রিয়াজুল হককে বরখাস্তের আদেশ ছয় মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট। একই সাথে রিয়াজুলকে সাময়িক বরখাস্তের চিঠি কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত হবে না, তা জানতে চেয়ে রুল জারি হয়েছে। 

এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে ৯ এপ্রিল (রবিবার) বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এই আদেশ দেন।

শুনানিতে রিয়াজুলের পক্ষে ছিলেন আইনজীবী ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষে ছিলেন আইনজীবী নাঈম আহমেদ।

রুলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, দুই সহ-উপাচার্য (শিক্ষা ও প্রশাসন), রেজিস্ট্রার, সামাজিকবিজ্ঞান অনুষদের ডিনসহ ছয় বিবাদীকে  জবাব দিতে বলা হয়েছে।

আদেশের পর ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া জাগরণীয়াকে বলেন, ঢাবি কর্তৃপক্ষ কোনও প্রকার নিয়ম নীতির তোয়াক্কা না করে প্রফেসর রিয়াজুলকে সাময়িক বহিষ্কার করেছে। তাকে জানানোও হয়নি কেন সাময়িক বহিষ্কার করা হলো। অধ্যাপক রিয়াজ এর বহিষ্কারাদেশে কারণ উল্লেখ ছিল না বিধায় আদালত তা স্থগিত করেছেন। 

জ্যোতির্ময় বড়ুয়া বলেন, রিয়াজুলকে সাময়িক বরখাস্তের আদেশ স্থগিত হওয়ায় তার কাজে যোগ দিতে আইনগত কোনো বাধা নেই।

জেন্ডার কোর্সের অংশ হিসেবে শ্রেণিকক্ষে ‘অশ্লীল চিত্র’ প্রদর্শন করার অভিযোগে গত ২৭ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় রিয়াজুলকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়।

সিন্ডিকেটের সিদ্ধান্তের কথা জানিয়ে গত ৭ মার্চ রিয়াজুলকে চিঠি দেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার। এই চিঠির বৈধতা চ্যালেঞ্জ করে ৭ এপ্রিল হাইকোর্টে একটি রিট আবেদন করেন রিয়াজুল। এ বিষয়ে আজ প্রাথমিক শুনানি নিয়ে রুলসহ আদেশ দেন আদালত।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত