মার্চ মাসে ৮৮ ধর্ষণ, ৪০৬ নির্যাতন

প্রকাশ : ০৫ এপ্রিল ২০১৭, ২১:০৩

জাগরণীয়া ডেস্ক

পত্রিকায় প্রকাশিত সংবাদ অনুসারে ২০১৭ সালের মার্চ মাসে বাংলাদেশে মোট ৪০৬ জন নারী ও কন্যা নির্যাতনের শিকার হয়েছে। বাংলাদেশ মহিলা পরিষদের পাঠানো এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়।

বাংলাদেশ মহিলা পরিষদের পরিসংখ্যানে দেখাযায়, মার্চ মাসে ধর্ষণের ঘটনা ঘটেছে মোট ৮৮ টি তন্মধ্য গণধর্ষণের শিকার হয়েছে ১৪ জন। ধর্ষণের পর হত্যা করা হয়েছে ০৩ জনকে, এছাড়া ধর্ষণের চেষ্টা করা হয়েছে ২০ জনকে। শ্লীলতাহানির শিকার হয়েছে ১১ জন। যৌন নির্যাতনের শিকার হয়েছে ০৯ জন। এসিডদগ্ধের শিকার হয়েছে ০১ জন ও অগ্নিদগ্ধের শিকার হয়েছে ১১ জন তন্মধ্যে মৃত্যু হয়েছে ০৭ জনের। 

অপহরণের ঘটনা ঘটেছে মোট ০৬ টি। নারী ও কন্যাশিশু পাচারের শিকার হয়েছে ০৬ জন তন্মধ্যে পতিতালয়ে বিক্রি করা হয়েছে ০২ জনকে। বিভিন্ন কারণে ৬২ জন নারী ও কন্যাশিশুকে হত্যা করা হয়েছে। 

যৌতুকের কারণে নির্যাতনের শিকার হয়েছে ২৯ জন, তন্মধ্যে হত্যা করা হয়েছে ০৯ জনকে। গৃহপরিচারিকা নির্যাতনের শিকার হয়েছে ০৪ জন তন্মধ্যে হত্যা করা হয়েছে ০৩ জন গৃহপরিচারিকাকে। উত্যক্ত করা হয়েছে ৩০ জনকে তন্মধ্যে উত্যক্তের কারণে আত্মহত্যা করতে বাধ্য হয়েছে ০৩ জন। বিভিন্ন নির্যাতনের কারনে ৪২ জন আত্মহত্যা করতে বাধ্য হয়েছে এবং ১৫ জনের রহস্যজনক মৃত্যু হয়েছে। 
বাল্যবিবাহ সংক্রান্ত ঘটনা ঘটেছে ২১টি, তন্মধ্যে বাল্যবিবাহের শিকার হয়েছে ১০ জন এবং বাল্যবিবাহ প্রতিরোধ করা হয়েছে ১১টি। ৬৪ জন শিশু বিভিন্নভাবে নির্যাতনের শিকার হয়েছে। শারীরিক নির্যাতন করা হয়েছে ১৭ জনকে। 

পুলিশী নির্যাতনের শিকার হয়েছে ০৪ জন। বে-আইনি ফতোয়ার ঘটনা ঘটেছে ০১টি। এছাড়া অন্যান্যরা নানাভাবে নির্যাতনের শিকার হয়েছে। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত