বিশ্বের ৬৭ শতাংশ দেশের জনপ্রতিনিধি এখন ঢাকায়

প্রকাশ : ০৫ এপ্রিল ২০১৭, ০০:০৮

জাগরণীয়া ডেস্ক

বিশ্বের ১৯৫টি দেশের মধ্যে ১৩১টি দেশের ১ হাজার ৩৫৫ জন জনপ্রতিনিধি এখন ঢাকায় অবস্থান করছেন।

৫ দিনব্যাপী ১৩৬তম আইপিইউ এসেম্বলিতে অংশগ্রহণের উদ্দেশে তারা ঢাকায় আছেন। দেশের শতকরা হার হিসেবে বিশ্বের ৬৭ শতাংশ দেশের জনপ্রতিনিধি এখন ঢাকায়।

বিশ্বের ৬৭ শতাংশ দেশের প্রতিনিধির মধ্যে ৫৩ জন স্পিকার, ৪০ জন ডেপুটি স্পিকার ও ৬৮৭ জন সংসদ সদস্য এ এসেম্বলির বিভিন্ন সেশনে অংশ নিচ্ছেন। অংশগ্রহণকারী সংসদ সদস্যদের মধ্যে নারী সদস্যের সংখ্যা ২০৯।

এসেম্বলি উপলক্ষে ঢাকা মহানগরীকে মনোরম সাজে সাজানো হয়েছে। ১৩১টি দেশের জাতীয় পতাকা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের প্রাঙ্গণে উড়ছে। সম্মেলন কেন্দ্রে ১ এপ্রিল থেকে এসেম্বলির বিভিন্ন ইভেন্ট চলছে।

নারী সংসদ সদস্যবৃন্দের ফোরাম, সংসদ সদস্যবৃন্দের মানবাধিকার কমিটি, শান্তি ও আন্তর্জাতিক নিরাপত্তা বিষয়ক স্থায়ী কমিটি, আইপিইউ’র যুব সংসদ সদস্যবৃন্দের ফোরাম, টেকসই উন্নয়ন, অর্থ ও বাণিজ্য বিষয়ক স্থায়ী কমিটি, গণতন্ত্র ও মানবাধিকার সম্পর্কিত স্থায়ী কমিটির বিভিন্ন বৈঠক ও কর্মসূচিতে জনপ্রতিনিধিবৃন্দ অংশ নিচ্ছেন।

৫ এপ্রিল (বুধবার) গভর্নিং কাউন্সিল এবং গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ক স্থায়ী কমিটির বৈঠক হবার কথা রয়েছে। এসেম্বলির প্রস্তাবনা, স্থায়ী কমিটিসমূহের প্রতিবেদন, সাধারণ আলোচনার ফলাফল প্রকাশের মধ্য দিয়ে পাঁচ দিনব্যাপি এ এসেম্বলির কার্যক্রম শেষ হবে। সর্বোপরি আইপিইউ’র ঘোষণা প্রদানের মধ্য দিয়ে ঢাকায় এ যাবৎকালের সর্ববৃহৎ আন্তর্জাতিক এসেম্বলির সমাপ্তি হবে।

৫ এপ্রিল (বুধবার) দুপুরে সমাপনী সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হবে। এছাড়া প্রায় প্রতিদিনই দিনের কর্মসূচির ওপর সংবাদ ব্রিফিং অনুষ্ঠিত হচ্ছে।

১৩৬তম আইপিইউ এসেম্বলির পাশাপাশি বাংলাদেশের রপ্তানিযোগ্য বিভিন্ন কারু ও পোশাক শিল্পপণ্য, ওষুধ সামগ্রীসহ নানা পণ্যসামগ্রীর মেলা চলছে। মেলায় বিদেশি অতিথিদের বিপুল সমাগম ঘটছে।
আজ অটিস্টিক শিশুদের আঁকা ছবি নিয়ে ছাপা একটি বইয়ের মোড়ক উন্মোচন করেন বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। বাংলাদেশে অটিজম বিষয়ক জাতীয় পরামর্শক কমিটির চেয়ারপার্সন সায়মা ওয়াজেদ হোসেন বইটির সম্পাদনা করেন।

সূত্র: বাসস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত