'জনগণ এর সেবা করাই হচ্ছে লক্ষ্য'

প্রকাশ : ২৪ মার্চ ২০১৭, ১৪:৪৮

জাগরণীয়া ডেস্ক

জনগণের সেবা ও উন্নয়ন করাই যেন সরকারি কর্মকর্তাদের লক্ষ্য হয় সেই আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের ‘৬৩তম বুনিয়াদী প্রশিক্ষণ কোর্সের’ সনদ বিতরণ অনুষ্ঠানে এ আহ্বান জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, “জনগণ যেন সেবাটা পায়, এটাই হচ্ছে লক্ষ্য। তাদের আর্থসামাজিক উন্নতিটা যেন দ্রুত হয়। সকলকে যার যার কর্মক্ষেত্রে আন্তরিকতার সঙ্গে এই কাজটি করতে হবে যে, প্রতিটি মানুষ; কৃষক, শ্রমিক, মেহনতি মানুষ, দিনমজুর, খেটে খাওয়া মানুষ তাদের উন্নত জীবন কীভাবে নিশ্চিত করা যায়”।

দেশের মানুষের জন্য আন্তরিকতার সঙ্গে কাজ করার আহ্বান জানিয়ে তিনি বলেন, "প্রজাতন্ত্রের মালিক যে জনগণ, তা মনে রাখতে হবে"।

প্রধানমন্ত্রী প্রশাসনের কর্মকর্তাদের আন্তরিকতা জানিয়ে বলেন, “সততার সঙ্গে, নিষ্ঠার সঙ্গে, দেশপ্রেম নিয়ে সকলে যার যার কাজ করবেন সেটাই আমরা চাই।”

সরকার প্রধান বলেন, যেসব উন্নয়ন প্রকল্প নেওয়া হচ্ছে সেগুলো যেন যথাযথভাবে বাস্তবায়ন হয় এবং তার সুফল যাতে সাধারণ মানুষ পেতে পারে সেটা নিশ্চিত করা সবার দায়িত্ব। এই দায়িত্ব পালনেও নবীন কর্মকর্তাদের উদ্যোগী হতে হবে"।

শেখ হাসিনা এসময় বঙ্গবন্ধুর নেতৃত্বে বাংলাদেশ স্বাধীন হওয়ার পর প্রশাসনের বিকেন্দ্রিকরণের কর্মসূচি হাতে নেওয়ার কথা তুলে ধরেন।

তিনি বলেন, “প্রত্যেকটা মহকুমাকে তিনি (বঙ্গবন্ধু) জেলায় রূপান্তর করেন। জাতির পিতা যেভাবে ক্ষমতাকে বিকেন্দ্রিকরণ করেছিলেন। আমরা তারই পদাঙ্ক অনুসরণ করে প্রতিটা স্তরে স্থানীয় সরকার ব্যবস্থা তৈরি করেছি। এবারই প্রথম সরাসরি ভোটে জেলা পরিষদ নির্বাচন করেছি আমরা"।

ক্ষমতার বিকেন্দ্রীকরণ করে স্থানীয় সরকারগুলির মাধ্যমে দ্রুত উন্নয়নের লক্ষ্যের কথাও তুলে ধরেন শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী এসময় বেতন ভাতা বাড়ানোসহ সরকারি কর্মকর্তাদের কল্যাণে নেওয়া পদক্ষেপগুলোও তুলে ধরেন। বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে কর্মকর্তাদের জন্য উন্নত প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে বলেও জানান তিনি।

২০৪১ সালের মধ্যে উন্নত-সম্মৃদ্ধ দেশ গড়ার লক্ষ্যের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, “আমার বয়স হয়ে গেছে। দেখে যেতে পারব কি না, জানি না। আজকের এই নবীন কর্মকর্তাদের হাতেই দায়িত্ব দিয়ে গেলাম উন্নত সম্মৃদ্ধ দেশ গড়ার।”

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত