কুড়িগ্রামে ভাঙ্গন রোধের দাবিতে মানববন্ধন

প্রকাশ : ১৯ জানুয়ারি ২০১৭, ২০:৩১

জাগরণীয়া ডেস্ক

কুড়িগ্রামের ৯টি উপজেলার মধ্য দিয়ে প্রবাহিত ব্রম্মপুত্র, দুধকুমর, ধরলা, তিস্তা, শংকোষ ও গংগাধর নদনদীর অব্যাহত ভাঙ্গন রোধে পানি উন্নয়ন বোর্ড কোন কার্যকর ব্যবস্থা নিচ্ছে না বলে অভিযোগ ওঠেছে।

প্রতিবছর হাজার হাজার একর আবাদী জমি ও বসতবাড়ীর ভিটাবাড়ী নদনদীর গর্ভে বিলীন হয়ে যাচ্ছে। ফলে নদনদীগুলোর ভাঙ্গনরোধে জেলার অনেক ইউনিয়নে নদী অববাহিকায় মানববন্ধ ও বিক্ষোভ মিছিল করা হচ্ছে।

এরই ধারাবাহিকতায় ভুরুঙ্গামারীর সোনাহাট এলাকায় ও রৌমারী উপজেলায় ব্রহ্মপুত্রের ভাঙ্গন রোধে নদীর তীরে ৩ কিলোমিটারব্যাপী মানববন্ধন করেছে এলাকার হাজার হাজার মানুষ। এসব মানববন্ধনে এলাকার বিভিন্ন শ্রেণিপেশার হাজার হাজার মানুষ ছাড়াও অংশ নিচ্ছেন নির্বাচিত জনপ্রতিনিধিগণ।

গত সোমবার রৌমারী উপজেলার বলদমারা খেয়াঘাট এলাকায় এ মানববন্ধনে অংশ নেয় স্থানীয় সংসদ সদস্য মোঃ রুহুল আমিন। তিনি বলেন, আমরা জনপ্রতিনিধিরা ঢাকায় মন্ত্রনালয়ে ডিও লেটার দিয়ে নদী ভাঙ্গনে যত সুপারিশ করি না কেন প্রস্থাবনা যেতে হয় পানি উন্নয়ন বিভাগের জেলা অফিস থেকে । সেই পানি উন্নয়ন বিভাগ ততটা আন্তরিক নয়। এর ফলে যথা সময়ে কাজ হচ্ছে না।

তিনি ঘুঘুমারী হতে ফলুয়ার চর পর্যন্ত নদের পুর্বপাড়ে বামতীরের ৫ কিলোমিটার এলাকার ভাঙ্গনরোধে দ্রুত পদক্ষেপ নেওয়ার দাবী জানান।

অপর দিকে ভুরুঙ্গামারী উপজেলা চেয়ারম্যান খোকন চৌধুরী জানান, ব্রম্মপুত্র নদের ভাঙ্গনে সোনাহাট রেল সেতু চরম হুমকি মুখে। এখানে নদী শাসনের জন্য মানববন্ধন, বিক্ষোভ মিছিল স্বারকলিপি দিয়েও কোন কাজ হয়নি। কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডকে জানালে তারা বলেন ফান্ড নাই।

এলাকার সাধারণ মানুষসহ জনপ্রতিনিধিরা বলেন, আগামী বর্ষা মৌসুমের আগেই ভাঙ্গন প্রতিরোধের ব্যবস্থা নেওয়া না হলে ভাঙ্গনের মুখে অনেক আবাদী জমি ও বসতবাড়ী বিলীন হয়ে যাবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত