প্রতিবন্ধী শিশুদের জন্য ১১ হোস্টেল

প্রকাশ : ১৯ ডিসেম্বর ২০১৬, ১৮:৩৫

জাগরণীয়া ডেস্ক

দেশজুড়ে নতুন ১১টি আবাসিক ভবন (হোস্টেল) নির্মাণ করা হচ্ছে দৃষ্টি প্রতিবন্ধী শিশুদের জন্য। 

এছাড়াও দৃষ্টি প্রতিবন্ধী শিশুদের জন্য দেশজুড়ে বিদ্যমান ২০টি হোস্টেলের সম্প্রসারণও করা হবে। এ সংক্রান্ত একটি প্রকল্প প্রস্তাব জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) আগামী সভায় অনুমোদনের জন্য উপস্থাপনের কথা রয়েছে। প্রায় ৬০ কোটি ৬৫ লাখ টাকা প্রাক্কলিত ব্যয়ের প্রকল্পটির উদ্যোক্তা সমাজকল্যাণ মন্ত্রণালয়। একনেক সভায় অনুমোদন পেলে ২০১৯ সালের জুনের মধ্যে সমাজসেবা অধিদফতর প্রকল্প বাস্তবায়ন শেষ করবে। 

প্রকল্প প্রস্তাব অনুযায়ী দৃষ্টি প্রতিবন্ধী ছেলে শিশুদের জন্য পাঁচটি ও মেয়ে শিশুদের জন্য ছয়টি নতুন হোস্টেল ভবন নির্মাণ করা হবে। এর মধ্যে মেয়ে শিশুদের যে সব এলাকায় হোস্টেল নির্মাণ করা হবে সেগুলো হল- খুলনার গোয়ালখালী পিএচটি সেন্টার, সিলেট মূকবধির হাই স্কুল, দিনাজপুরের রাজবাটি সরকারি শিশু পরিবার, কিশোরগঞ্জের সরকারি শিশু পরিবার, কুমিল্লার সরকারি শিশু পরিবার সনগ্রেইস এবং ফরিদপুরের রাজবাড়ি মোড়ে অবস্থিত স্পিস এ্যান্ড হেয়ারিং ইমপেয়ার্ড স্কুল।

অপরদিকে ছেলে শিশুদের নির্মিতব্য হোস্টেগুলো হলো- ময়মনসিংহের এ্যাডওয়ার্ড ইনস্টিটিউট, জামালপুরের সিংহজানি বহুমূখী হাই স্কুল, ব্রাহ্মণবাড়িয়া হাই স্কুল, সিরাজগঞ্জের রেলওয়ে কলোনি হাই স্কুল এবং মাগুরার পারনানডুলি হাই স্কুল। এছাড়াও দেশের বিভিন্ন জেলায় প্রতিবন্ধীদেও জন্য বিদ্যমান ২০টি হোস্টেলের সম্প্রসারণও করা হবে।

এ বিষয়ে পরিকল্পনা কমিশনের আর্থ-সামাজিক অবকাঠামো বিভাগের ভারপ্রাপ্ত সদস্য জিয়াউল ইসলাম পরিকল্পনা কমিশনের মতামত দিতে গিয়ে বলেন, প্রকল্পটি বাস্তবায়িত হলে দৃষ্টি প্রতিবন্ধী বালকদের পাশাপাশি বালিকা শিশুদের শিক্ষা প্রদান এবং মানসিক বিকাশ ঘটিয়ে তাদেরও সমাজের মূল স্রোতে সংযুক্তকরণের সুযোগ সৃষ্টি হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত