প্রধানমন্ত্রীর ভারত সফর ফেব্রুয়ারিতে

প্রকাশ : ১১ ডিসেম্বর ২০১৬, ১২:১৬

জাগরণীয়া ডেস্ক

আগামী ফেব্রুয়ারিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর হচ্ছে। ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম জে আকবর দেখা করে আসার পর প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম শনিবার (১০ ডিসেম্বর) এ তথ্য জানান। 

প্রধানমন্ত্রীর প্রেস সচিব বলেন, আগামী ফেব্রুয়ারির প্রথমার্ধ্বে প্রধানমন্ত্রী ভারত সফরের ইচ্ছা প্রকাশ করেছেন। এখন দুই দেশের কর্মকর্তারা বসে তা ঠিক করবে।

বৈঠকে আকবর বলেন, ভারতের সরকার এবং জনগণ শেখ হাসিনার সফরের জন্য আগ্রহভরে অপেক্ষা করছে।

আনুষ্ঠানিক কোনো ঘোষণা না এলেও আগামী ১৮ ডিসেম্বর শেখ হাসিনার নয়া দিল্লি সফরের কথা ছিল। কিন্তু তা স্থগিতের কথা দুদিন আগেই পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছিলেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমন্ত্রণে শেখ হাসিনার এই সফর হওয়ার কথা ছিল। মোদী প্রধানমন্ত্রী হিসেবে বাংলাদেশে প্রথম সফরের পর তার জমানায় শেখ হাসিনার এটাই হওয়ার কথা ছিল দ্বিপক্ষীয় প্রথম সফর।  

গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে দ্বিপক্ষীয় নানা বিষয়ে আলোচনা করেন এম জে আকবর।

আলোচনায় শেখ হাসিনার হাঙ্গেরি সফরের সময় তুর্কমেনিস্তানে বিমানের জরুরি অবতরণের বিষয়টিও আসে।

প্রেস সচিব ইহসানুল করিম বলেন, ভারতের পররাষ্ট্রমন্ত্রী এনিয়ে তাদের উদ্বেগ প্রকাশ করেছেন।

তুর্কমেনিস্তানে বিমানের জরুরি অবতরণের পর বিমানবন্দরে সে দেশে ভারতের রাষ্ট্রদূতের দেখা করার কথাও আকবরকে বলেন শেখ হাসিনা।

সাক্ষাতে ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা বলতে গিয়ে বলেন, তার দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই সম্পর্ককে একটি নতুন উচ্চতায় নিয়ে গেছেন। এই দুই নেতার জন্য দু’দেশের সম্পর্ক আরও প্রসারিত হয়েছে।

বন্ধুত্বপূর্ণ সম্পর্ক থাকলে যে কোনো সমস্যার সমাধান সম্ভব, বলেন আকবর।

বাংলাদেশ-ভারতের মধ্যে বেশ কয়েকটি সমস্যার সমাধান গত কয়েক বছরে হলেও তিস্তার পানি বণ্টন চুক্তি এখনও আটকে আছে।

শেখ হাসিনা ভারতের প্রতিমন্ত্রীকে বলেন, যে কোনো প্রতিবেশী দেশের মধ্যে সমস্যা থাকতে পারে। কিন্তু বাংলাদেশ ও ভারতের মধ্যে বন্ধুত্বপূর্ণ ও সহযোগিতার সম্পর্কে তা প্রভাব ফেলবে না।

সাক্ষাতকালে আরও উপস্থিত ছিলেন- প্রধানমন্ত্রীর উপদেষ্টা গওহর রিজভী, মূখ্য সচিব কামাল আবদুল নাসের চৌধুরী এবং বাংলাদেশের ভারতের রাষ্ট্রদূত হর্ষবর্ধন শ্রিংলা প্রমুখ। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত