জাতীয় সংসদের মূল নকশা বাংলাদেশে

প্রকাশ : ০২ ডিসেম্বর ২০১৬, ১২:৩৯

জাগরণীয়া ডেস্ক

বিশ্বখ্যাত স্থপতি লুই আই কানের করা বাংলাদেশ জাতীয় সংসদের মূল নকশা বুঝে পেয়েছে সংসদ। পাওনা জটিলতা মিটিয়ে শেষ পর্যন্ত এ নকশা আনতে পেরেছে বাংলাদেশ।

বৃহস্পতিবার সন্ধ্যায় নকশাগুলো বাংলাদেশে এসে পৌঁছায়। এতোদিন যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ের আর্কাইভে এগুলো সংরক্ষিত ছিল।

সংসদের অতিরিক্ত সচিব গোলাম কিবরিয়া এ বিষয়টি নিশ্চিত করেছেন।

পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ের আর্কাইভ থেকে ৮৫৩টি প্রয়োজনীয় নকশা সংগ্রহ করেছে বাংলাদেশ। প্রতিটি নকশার বিপরীতে বাংলাদেশ সংসদকে দিতে হয়েছে ১৯ মার্কিন ডলার করে। এর আগে জাতীয় সংসদের অতিরিক্ত সচিব গোলাম কিবরিয়ার নেতৃত্বে একটি প্রতিনিধি দল যুক্তরাষ্ট্রে গিয়ে নকশাগুলো নির্ধারণ করে আসেন। 

গোলাম কিবরিয়া জানান, পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ে লুই আই কানের ৮ হাজার নকশা আছে। তার মধ্যে ৮৫৩টি জাতীয় সংসদের সঙ্গে সম্পৃক্ত। সেগুলোই কেবল চার সেট করে আনা হয়েছে।

১৯৮২ সালের ২৮ জানুয়ারি সংসদ ভবনের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। ১৯৭৪ সালে শেরেবাংলা নগরে ৪২ একর জায়গায় জাতীয় সচিবালয় নির্মাণের জন্য সরকার ও মার্কিন কোম্পানি ডেভিড উইসডম অ্যান্ড অ্যাসোসিয়েটসের সঙ্গে চুক্তি হয়। পরে এর কোনো অগ্রগতি হয়নি। ওই এলাকায় এরই মধ্যে ১০ একর জমিতে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র নির্মাণ করা হয়েছে। জমি কমে যাওয়া এবং বর্তমানের চাহিদা বিবেচনায় লুই আই কানের নকশা কিছুটা সংশোধন করেছে স্থাপত্য অধিদপ্তর।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত