'ভারত যা পারেনি, বাংলাদেশ তা পেরেছে'

প্রকাশ : ০১ ডিসেম্বর ২০১৬, ২৩:৫৫

জাগরণীয়া ডেস্ক

নারীর ক্ষমতায়নে ভারত যা করতে পারেনি, বাংলাদেশ তা পেরেছে বলে মন্তব্য করেছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী মনোহর গোপালকৃঞ্চ প্রভু পারিকর। বৃহস্পতিবার বিকালে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে দেখা করতে এলে তিনি একথা বলেন।

সাক্ষাৎ শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের বলেন, ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ভারতের সহায়তার কথা কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন প্রধানমন্ত্রী। মুক্তিযুদ্ধে ভারতীয় সশস্ত্র বাহিনীর যেসব সদস্য জীবন দিয়েছিলেন, প্রধানমন্ত্রীর পরবর্তী ভারত সফরের সময় তাদের সম্মান জানানো হবে।

অন্যদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর একটি শুভেচ্ছা বার্তা পৌঁছে দেন মনোহর।

তিনি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের দিকে তাকিয়ে আছেন তার দেশের প্রধানমন্ত্রী।

সাক্ষাতে ভারতের প্রতিরক্ষামন্ত্রী বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ব্যবহৃত একটি হেলিকপ্টারের রেপ্লিকা ও প্যারাট্রুপারদের ছবি প্রধানমন্ত্রীকে হস্তান্তর করেন। এই হেলিকপ্টারের রেপ্লিকা আগারগাঁওয়ে মুক্তিযুদ্ধ যাদুঘরে প্রদর্শিত হবে।

সম্প্রতি ভারতের কোস্টগার্ড বাংলাদেশি জেলেদের সাগর থেকে উদ্ধার করে দেশে ফেরৎ পাঠানোর ঘটনা উল্লেখ করে প্রধানমন্ত্রী ভারতীয় বাহিনীকে ধন্যবাদ জানান।

এসময় ভারতের প্রতিরক্ষামন্ত্রী বাংলাদেশের কোস্টগার্ডের সক্ষমতা আরও বাড়াতে প্রশিক্ষণ সহযোগিতার প্রস্তাব দেন।

বাংলাদেশের সশস্ত্র বাহিনীর সক্ষমতা বৃদ্ধিতে অনেকগুলো ‘নতুন উদ্যোগের’ প্রস্তাব দিয়েছেন মনোহর পারিকর।

প্রেস সচিব বলেন, মনোহর পারিকর শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের প্রশংসা করেন। বিশেষ করে নারীর ক্ষমতায়নে ভারত যা করতে পারেনি, বাংলাদেশ তা পেরেছে বলে মন্তব্য করেন তিনি।

এদিকে বৃহস্পতিবার তিনি ঢাকা ছেড়ে যাওয়ার পর এক বিবৃতিতে ভারতীয় হাই কমিশন বলেছে, "দুই দেশের স্থল ও নৌ সীমা নিয়ে বিরোধের নিষ্পত্তি এবং উভয় দেশের সশস্ত্র বাহিনীর মধ্যে যোগাযোগ বৃদ্ধির প্রেক্ষাপটে এই সফর করলেন প্রতিরক্ষামন্ত্রী। ভারতের কোনো নিকট প্রতিবেশী দেশে কোনো প্রতিরক্ষা মন্ত্রীর এটাই প্রথম সফর এবং এটা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সরকারের বাংলাদেশের সঙ্গে সম্পর্কের গুরুত্বকে ইঙ্গিত করে।” 

হাই কমিশন বলছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাংলাদেশের আত্মনির্ভরশীলতা অর্জনের লক্ষ্যের প্রতি ভারতের পূর্ণ সমর্থনের বার্তা নিয়ে এসেছেন তিনি। তার সফরে প্রশিক্ষণ সহযোগিতা বৃদ্ধি, যৌথ মহড়া আয়োজন, দুর্যোগে উদ্ধার তৎপরতা ও ‘ব্লু ইকোনোমি’ কার্যক্রম নিয়ে আলোচনা হয়েছে।

উল্লেখ্য, দুই দিনের সফর শেষে বৃহস্পতিবার ঢাকা ছাড়েন ভারতের প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিকর। সফরে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ অন্য কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন তিনি।

প্রতিরক্ষা বিষয়ক সহযোগিতা নিয়ে প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টার সঙ্গে বৈঠক করেন মনোহর। এছাড়া সেনা, নৌ ও বিমান বাহিনী প্রধান, কোস্টগার্ডের মহাপরিচালক, সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার তার সঙ্গে সাক্ষাৎ করেন। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত