বোমারু মিজান ও তাঁর স্ত্রীর কারাদণ্ড

প্রকাশ : ২৭ নভেম্বর ২০১৬, ১৯:৫৬

জাগরণীয়া ডেস্ক

রাজধানীর মিরপুর থানায় দায়ের হওয়া একটি মামলায় নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদিনের (জেএমবি) সুইসাইড স্কোয়াডের কমান্ডার জাহিদুল ইসলাম সুমন ওরফে বোমারু মিজান এবং তার স্ত্রী হালিমা বেগম ওরফে শারমিনের দুই বছরের কারাদণ্ডের রায় দিয়েছে আদালত।  

রবিবার (২৭ নভেম্বর) ঢাকার অতিরিক্ত মহানগর হাকিম মো. লুৎফর রহমান শিশির এ রায় দেন। 

বোমারু মিজান পলাতক রয়েছেন। রায় ঘোষণার সময় আদালতে উপস্থিত ছিলেন তাঁর স্ত্রী হালিমা বেগম। ২০১৪ সালের ২৩ ফেব্রুয়ারি ময়মনসিংহের ত্রিশাল এলাকায় প্রিজন ভ্যানে হামলা চালিয়ে বোমারু মিজানসহ অন্যদের ছিনিয়ে নেয় জঙ্গিরা।

আদালতের পেশকার মো. সালাউদ্দিন সাংবাদিকদের বলেন, ২০০৯ সালে সরকারি কাজে বাধা এবং হামলা করার অভিযোগে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) ওই দুজনের বিরুদ্ধে মামলা করে। অভিযোগ প্রমাণিত হওয়ায় দণ্ডবিধির ১৮৬ এবং ৩৫৩ ধারায় প্রত্যেককে এক বছর করে মোট দুই বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত।

মামলার অভিযোগে বলা হয়, ২০০৯ সালের ১৪ মে রাত ৮টা ৪৫ মিনিটে কাফরুল থানাধীন তালতলা বাসস্ট্যান্ড থেকে বোমারু মিজানকে আটক করে র‌্যাব। পরে র‍্যাব বোমারু মিজানকে সঙ্গে নিয়ে মিরপুর থানাধীন এলাকায় তার বাসায় যায়। এ সময় বাসার ভেতরে থাকা বোমারু মিজানের স্ত্রী হালিমা র‍্যাবকে লক্ষ্য করে বোমা বিস্ফোরণ ঘটান। পরে র‍্যাব ওই বাসা থেকে বোমা ও বিস্ফোরকসহ গ্রেপ্তার করে হালিমাকে।     

এ ঘটনায় র‍্যাব-৪–এর উপপরিচালক হান্নান হাওলাদার বাদি হয়ে মিরপুর থানায় মামলা করেন। তদন্ত শেষে ২০১০ সালের ৮ মার্চ মিরপুর থানার তৎকালীন উপপরিদর্শক (এসআই) অনিমেষ সরকার ওই দুজনের বিরুদ্ধে অভিযোগপত্র দেন। ওই বছরের ৩ জুন আদালত মামলার বিচার শুরু করেন। মামলার ২৫ জন সাক্ষীর মধ্যে সাতজনের সাক্ষ্য নেওয়া হয়। অভিযোগ স্বীকার করে বোমারু মিজান আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত