'স্কুল-কলেজে সাংসদরা সভাপতি নয়'

প্রকাশ : ০৭ নভেম্বর ২০১৬, ১২:৫৬

জাগরণীয়া ডেস্ক

সংসদ সদস্যরা বেসরকারি স্কুল-কলেজের গভর্নিং বডির সভাপতি হতে পারবেন না বলে হাইকোর্টের দেওয়া রায় বহাল রেখেছেন আপিল বিভাগ।

সোমবার (০৭ নভেম্বর)  হাইকোর্টের রায়ের বিরুদ্ধে করা লিভ টু আপিল খারিজ করে দিয়ে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন চার বিচারপতির বেঞ্চ এই রায় দেন।

এর ফলে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানে গভর্নিং বডি ও ম্যানেজিং কমিটিতে স্থানীয় সংসদ সদস্যদের সভাপতি মনোনীত হওয়া ও বিশেষ কমিটি গঠনের বিধানকে সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক ঘোষণা করে হাই কোর্টের দেওয়া রায়ই বহাল থাকল বলে রিট আবেদনকারীর আইনজীবী জানিয়েছেন।

হাইকোর্টের ওই রায় স্থগিত চেয়ে (সিএমপি) ভিকারুননিসা নূন স্কুল কর্তৃপক্ষ আপিল বিভাগে আবেদন করেছিল। এ আবেদন শুনে প্রধান বিচারপতি এস কে সিনহা নেতৃত্বাধীন আপিল বিভাগের চার বিচারকের বেঞ্চ রবিবার(০৬ নভেম্বর) ‘নো অর্ডার’ দেন।

আদালতে ভিকারুননিসার পক্ষে শুনানিতে অংশ নেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। আর হাই কোর্টে রিট আবেদনকারী পক্ষে ছিলেন আইনজীবী ইউনুছ আলী আলী আকন্দ।

ইউনুছ আলী বলেন, হাইকোর্ট যে রায় দিয়েছিল, এর বিরুদ্ধে করা আবেদনে নো অর্ডার দিয়েছে আপিল বিভাগ। ফলে হাই কোর্টের আদেশ বহাল রয়েছে। সুতরাং সংসদ সদস্যরা গভর্নিং বডির সভাপতি থাকতে পারছেন না।

পরে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম নিজ কার্যালয়ে বলেন, আপিল বিভাগ কোনো আদেশ দেননি। হাইকোর্টের রায়সহ লিভ পিটিশন দায়ের করলে তখন  বিষয়টি বিবেচনা করবেন বলে জানিয়েছেন। হাইকোর্টের রাযের কপি পেলে আমরা স্কুলের পক্ষ থেকে নিয়মিত লিভ পিটিশন দায়ের করব।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত