আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রকাশ : ৩০ সেপ্টেম্বর ২০১৬, ১২:২৬

জাগরণীয়া ডেস্ক

যুক্তরাজ্য, কানাডা ও যুক্তরাষ্ট্রে ১৭ দিনের সফর শেষে আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার (৩০ সেপ্টেম্বর) বিকাল ৫টা ২০ মিনিটে দুবাই হয়ে ঢাকায় পৌঁছার কথা রয়েছে প্রধানমন্ত্রীর। এর আগে বৃহস্পতবিার (২৯ সেপ্টেম্বর) রাত ৮টা ৫৫ মিনিটে (স্থানীয় সময়) এমিরেটসের ফ্লাইটে যুক্তরাষ্ট্রের ভর্জিনিনিয়ার ডুলসে ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট ত্যাগ করেন তিনি।      

এ সফরকালে তিনি নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭১তম অধিবেশন এবং মন্ট্রিলো গ্লোবাল ফান্ড মিটিংয়ে যোগ দেন।

জাতিসংঘের অধিবেশনে প্রধানমন্ত্রীকে রাষ্ট্র পরিচালনাসহ বহুমাত্রিক অবদানস্বরূপ জাতিসংঘ পদক ‘প্ল্যানেট ৫০-৫০ চ্যাম্পিয়ন’ও‘এজেন্ট অব চেঞ্জ’পদকে সম্মানিত করা হয়। নারীর ক্ষমতায়নে অবদান রাখায় এই পুরস্কার পেয়েছেন প্রধানমন্ত্রী।  

এদিকে প্রধানমন্ত্রী’র দেশে ফেরা উপলক্ষে বিমানবন্দর থেকে গণভবন পর্যন্ত সংবর্ধনার আয়োজন করেছে আওয়ামী লীগ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার গণসংবর্ধনা সফল করার লক্ষ্যে ব্যাপক প্রস্তুতি নিয়েছে দলটি। একাধিকবার বৈঠক করে করণীয় ঠিক করেছে ঢাকা মহানগর আওয়ামী লীগ। বিভক্ত ঢাকা মহানগর কমিটির এটি প্রথম ব্যাপক আকারের কর্মসূচি। বিশাল এ আয়োজন নতুন কমিটির জন্য চ্যালেঞ্জ হিসেবে দেখছেন অনেকে। গণভবনে যাওয়ার পথে বিভিন্ন মোড়ে ফুল আর ফুলের পাঁপড়ি ছিটিয়ে তাকে বরণ করা হবে বলে জানা যায়।    

দলের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম বলেন, ‘তিনি (শেখ হাসিনা) এই দেশের জন্য, দেশের মানুষের জন্য যে পরিশ্রম করে যাচ্ছেন আমরা তাকে কিছু দিতে পারবো না। শুধু একটু ফুল দিয়ে অভিনন্দন জানাবো।’

এই সফরে কানাডাও যান প্রধানমন্ত্রী। সে দেশে অবস্থানকারী বঙ্গবন্ধুর খুনি নূর চৌধুরীকে ফিরিয়ে এনে ফাঁসির দণ্ড কার্যকরের ক্ষেত্রে আশাবাদ তৈরি হয়েছে এই সফরকে ঘিরেই। মৃত্যুদণ্ডবিরোধী কানাডা নূর চৌধুরীকে ফিরিয়ে দিতে রাজি হয়েছে বলে জানিয়েছে সরকার।  
জাতিসংঘ সম্মেলনে যোগ দিতে নিউ ইয়র্কে গিয়ে বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানের পাশাপাশি যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীদের সঙ্গেও বৈঠক করেন প্রধানমন্ত্রী। তাদেরকে বাংলাদেশে বিনিয়োগ করার আহ্বান জানান শেখ হাসিনা। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত