‘ছাত্রীদের নিরাপত্তায় প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে’

প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০১৬, ১০:২৪

জাগরণীয়া ডেস্ক

ইভটিজিং প্রতিরোধে কঠোর ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। সোমবার (১৯ সেপ্টেম্বর) বাংলাদেশ সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক বৈঠকে তিনি এ আহ্বান জানান।

শিক্ষামন্ত্রী জানান, শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে যাতায়াতসহ ছাত্রীদের চলাফেরায় সর্বাত্মক নিরাপত্তা বিধানে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। এছাড়াও স্কুল-কলেজগামী ছাত্রীদের উত্ত্যক্তকারী ও তাদের ওপর সন্ত্রাসীদের হামলার ঘটনা অভিভাবকদের বিচলিত করে।

সরকারের কার্যকর পদক্ষেপ গ্রহণের ফলে ছাত্রীদের ওপর সহিংসতার ঘটনা অনেক কমে এসেছে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, পত্র-পত্রিকায় এখনও সন্ত্রাসীদের হাতে ছাত্রী লাঞ্ছনার খবর আমাদের উদ্বিগ্ন করে।

তিনি বলেন, পিতা-মাতা এবং অভিভাবকরা মেয়েদের শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠিয়ে ভয়াবহ মানসিক দুশ্চিন্তায় থাকেন। অসহনীয় পরিস্থিতিতে অনেকক্ষেত্রে মেয়েদের লেখাপড়া বন্ধ করে দেওয়ার খবরও পাওয়া যায়।

শিক্ষামন্ত্রী বলেন, নারী শিক্ষা বিস্তারে সরকারের বিভিন্ন কর্মসূচি ফলপ্রসূ করতে সমাজ থেকে ছাত্রী লাঞ্ছনা পুরোপুরি নির্মূল করতে হবে।

শিক্ষা সচিব মো.সোহরাব হোসাইন, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ এস মাহমুদ, ড.অরুণা বিশ্বাস, চৌধুরী মুফাদ আহমদ, ড.মোল্লা জালাল উদ্দিন, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মোঃমাহাবুবুর রহমান এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (চলতি দায়িত্বে নিয়োজিত) প্রফেসর শামছুল হুদাসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা এ বৈঠকে উপস্থিত ছিলেন।

সূত্র: বাসস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত