ঘরমুখো যাত্রীদের স্বস্তি কমলাপুরে

প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০১৬, ১৭:৩৫

জাগরণীয়া ডেস্ক

ঈদ মানে আনন্দ, ঈদ মানে খুশি। আর এই ঈদের আনন্দকে ভাগাভাগি করে নিতে নীড়টানে অনেকেই ছুটছেন বাড়ি। মহাসড়কে যানজট থাকলেও ট্রেনযাত্রীরা স্বজনদের সঙ্গে ঈদ করতে ঢাকা ছাড়ছেন স্বস্তি নিয়ে।

ঈদে সরকারি ছুটি রবিবার (১১ সেপ্টেম্বর) থেকে শুরুর কথা থাকলেও তার আগে শুক্র-শনির কল্যানে কার্যত ছুটি শুরু হয়ে গেছে শেষ কর্মদিবস বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) বিকাল থেকেই। ঢাকার কমলাপুরে শুক্রবার (৯ সেপ্টেম্বর) সকাল ১০টা পর্যন্ত বেশিরভাগ ট্রেন সময়মত ছেড়ে যাওয়ায় উপচেপড়া ভিড়ের চিরচেনা সেই দৃশ্যও এবার অনুপস্থিত।

কমলাপুর স্টেশনের ম্যানেজার সিতাংশু চক্রবর্তী বলেন, যাত্রীদের বাড়তি চাপ নেই। তারা সুন্দরভাবে বাড়ি ফিরতে পারছেন বলে আমরাও স্বস্তিতে আছি। এদিকে বিভিন্ন রুটে স্পেশাল ট্রেনসহ শুক্রবার সারাদিনে কমলাপুর স্টেশন থেকে ৬৯টি ট্রেন গন্তব্যের উদ্দেশ্যে ছেড়ে যাবে বলে জানান তিনি।

ভোর ৫টা থেকে সকাল সাড়ে ৯টা পর্যন্ত ১৭টি ট্রেন ছেড়ে গেছে। এর মধ্যে ধূমকেতু ছাড়া বাকিগুলো যথাসময়ে ছেড়েছে।

ঈদযাত্রায় রেলওয়ে প্রতিদিন ২ লাখ ৬০ হাজারের বেশি যাত্রী বহন করবে বলে রেল কর্তৃপক্ষ জানিয়েছে। কেবল কমলাপুর থেকেই ৩২টি আন্তঃনগরসহ ৬৯টি ট্রেনে দিনে প্রায় ৫০ হাজার যাত্রীকে বাড়িতে পৌঁছে দেবে তারা।

ঘরমুখো যাত্রীদের এ যাত্রা নির্বিঘ্ন করতে রেলওয়ের পাশাপাশি বেশ কয়েকটি স্বেচ্ছাসেবী সংস্থাও কাজ করছে। যাত্রীদের তথ্য সেবা দিতে কমলাপুর স্টেশনে রোভার স্কাউটের পক্ষ থেকে খোলা হয়েছে তথ্যকেন্দ্র। 

ইউনিটের দলনেতা হাফসা জানান, এখান থেকে রেলের সময়সূচিসহ প্রয়োজনীয় তথ্য সরবরাহসহ আমরা যাত্রীদের ট্রেনের সময়সূচিসহ অন্যান্য তথ্য দিচ্ছি। কোনো ট্রেন দেরি করলে সেটার কথা বলছি। এছাড়া কোন ট্রেন কোন প্লাটফর্মে আসবে তাও যাত্রীদের জানিয়ে দিচ্ছি।

এছাড়া যাত্রীদের তাৎক্ষণিক চিকিৎসা সেবা দিচ্ছে রেড ক্রিসেন্টের যুব ইউনিট। আছে রেল হাসপাতালের চিকিৎসাকেন্দ্রও। প্রতিবন্ধী ও বয়স্ক যাত্রীদের জন্য হুইলচেয়ারসহ হঠাৎ অসুস্থ হয়ে পড়া যাত্রীদের জন্য জরুরি ওষুধ ব্যবস্থা।  

রেড ক্রিসেন্টের ঢাকা সিটি যুবইউনিটের প্রধান রাজু আহমেদ বলেন, কেউ গুরুতর অসুস্থ হয়ে পড়লে তাকে তাৎক্ষণিকভাবে রেলওয়ের অস্থায়ী চিকিৎসা কেন্দ্রে নেওয়া হচ্ছে। ঈদযাত্রার প্রতিদিন তাদের ইউনিট দুই শিফটে সকাল ৮টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত কাজ করবে বলে জানান তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত