ট্রেনে চড়ে বাড়ি ফেরা শুরু হলো

প্রকাশ : ০৭ সেপ্টেম্বর ২০১৬, ১৪:১২

জাগরণীয়া ডেস্ক

এখনও ঠাসাঠাসি রকমের ভিড় শুরু না হলেও, দু’ তিনজন করে ভারি ব্যাগ নিয়ে প্লাটফর্মমুখী বাড়তি একটু ভিড় দেখেই মনে হচ্ছে গন্তব্য নাড়ির টানে বাড়ি ফেরা।

বুধবার (০৭ সেপ্টেম্বর)  সারাদিনে যারা রেলে ঢাকা ছাড়ছেন, তারা টিকিট সংগ্রহ করেছিলেন ১০ দিন আগে গত ২৯ আগস্ট।
এবারের ঈদ-উল আযহায় রেলের আকর্ষণ- নতুন লাল সবুজ কোচ। এসব নতুন কোচ পেয়ে সিলেট রুটের পারাবত এক্সপ্রেস, দেওয়ানগঞ্জ রুটের তিস্তা এক্সপ্রেস এবং দিনাজপুর রুটের ব্রডগেজ কোচসহ একতা ও দ্রুতযান এক্সপ্রেস নতুন রূপে চলছে। 

বৃহস্পতিবার (০৮ সেপ্টেম্বর) চালু হচ্ছে নতুন আন্তঃনগর ট্রেন মোহনগঞ্জ এক্সপ্রেস।

এদিকে ভোর থেকে শুরু হয়েছে রেলপথে ঈদের বাড়িযাত্রা। সকালে রংপুর এক্সপ্রেস ছাড়া অগ্নিবীনা ও একতাসহ অন্য সব ট্রেন যথাসময়ে যাত্রী নিয়ে স্টেশন ছেড়েছে। বৃহস্পতিবার ও শুক্রবার (০৯ সেপ্টেম্বর) সবচেয়ে বেশি ভিড় হবে বলে মনে করছে রেলওয়ে কর্তৃপক্ষ।

যাত্রীরা জানিয়েছেন, নিরাপদে একটু স্বাচ্ছন্দ্যে যেতেই তাদের আগে-ভাগে বাড়িযাত্রা। 

যাত্রী আমির হোসেন জানান, তিনি এসেছেন স্ত্রী-সন্তানদের রংপুরের ট্রেনে তুলে দিতে। ঈদের আগের দিন বাড়ি ফিরবেন তিনি।
আবার যাত্রীদের অনেকেই কোরবানির গরু কিনতে আগেই চলে যাচ্ছেন বাড়ি। আগে না গেলে পরে ভোগান্তিতে পড়তে হয়।
রেলস্টেশন সূত্র জানায়, এখন যে খুব বেশি ভিড়, তা কিন্তু নয়। তবে স্বাভাবিকের চেয়ে বেশি ভিড়। ভিড় বাড়তে থাকবে বৃহস্পতিবার থেকে। এদিন অফিস-আদালত ছুটি হলেই মানুষ স্টেশনমুখী হতে থাকবেন।

রেলমন্ত্রী মুজিবুল হক জানিয়েছেন, এবার দৈনিক ২ লাখ ৬০ হাজার মানুষকে আনা-নেওয়া করবে রেল। শুধু কমলাপুর রেলস্টেশন থেকেই ৩১টি আন্তঃনগরসহ ৬৯টি ট্রেনে দিনে প্রায় ৫০ হাজারের বেশি মানুষ বাড়ি ফিরবেন।

আগামী ১৩ সেপ্টেম্বর বাংলাদেশে পবিত্র ঈদ-উল আযহা উদ্যাপিত হবে। এবার ০৯ থেকে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত টানা ছয় দিনের ছুটি পাচ্ছেন সরকারি কর্মকর্তা-কর্মচারীরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত