আইভি রহমানের মৃত্যুবার্ষিকীর এক যুগ

প্রকাশ : ২৪ আগস্ট ২০১৬, ০৮:৩১

জাগরণীয়া ডেস্ক

প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের সহধর্মিণী ও বিশিষ্ট নারী নেত্রী আইভি রহমানের মৃত্যুবার্ষিকীর এক যুগ হল আজ। ২০০৪ সালের ২১ আগস্ট ঢাকায় আওয়ামী লীগের জনসভায় ভয়াবহ গ্রেনেড হামলায় তিনি গুরুতর আহত হন। ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) ৩ দিন মৃত্যুর সঙ্গে লড়ে ২৪ আগস্ট মারা যান।

বেগম আইভি রহমানের জন্ম ১৯৪৪ সালের ৭ জুলাই ভৈরবের চন্ডিবের গ্রামে। ৮ ভাই ৪ বোনের মধ্যে তিনি ছিলেন ৫ম। 

১৯৫৮ সালে নবম শ্রেণিতে পড়ার সময় রাষ্ট্রপতি জিল্লুর রহমানের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন। তার বাবা জালাল উদ্দিন আহমেদ ছিলেন ঢাকা কলেজের অধ্য, মা হাসিনা বেগম গৃহিণী। বিবাহিত জীবনে তিনি এক ছেলে ও দুই মেয়ের মা ছিলেন। 

আইভি রহমান ১৯৬৯ সালে প্রতিষ্ঠিত মহিলা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করেন। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে অংশ নেন। ১৯৭৮ সালে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের মহিলাবিষয়ক সম্পাদক নির্বাচিত হন। ১৯৮০ সালে কেন্দ্রীয় মহিলা আওয়ামী লীগের সভানেত্রী হিসেবে দায়িত্ব নেন তিনি। এর আগে আইভি রহমান মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্বও পালন করেন। জীবদ্দশায় রাজনীতি ছাড়াও বিভিন্ন সামাজিক কর্মকা-ের সঙ্গে সম্পৃক্ত ছিলেন তিনি। জীবনের শেষদিন পর্যন্ত মহিলা সমিতির সভানেত্রী ও জাতীয় অন্ধকল্যাণ সমিতির সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত মহিলা সংস্থা এবং জাতীয় মহিলা সমিতির চেয়ারম্যান ছিলেন। নারীর অধিকার আদায়ের সংগ্রামে ও সমাজের অবহেলিত শিশু, প্রতিবন্ধীদের কল্যাণে তার ভূমিকা উল্লেখযোগ্য। 

কেন্দ্রীয় নেতৃত্বে থাকার কারণে সেদিনের সমাবেশে (২১ আগস্ট) মঞ্চে থাকার কথা ছিল আইভি রহমানের। খোলা ট্রাকের ওপর নির্মিত মঞ্চে তাকে আসন গ্রহণের অনুরোধও করেছিলেন অনেকে। কিন্তু কর্মীদের প্রতি ভালবাসা ও অত্যন্ত সাদামাটা চলাফেরার কারণে স্বভাবসুলভ আচরণই যেন সেইদিন মঞ্চে যাওয়ার ক্ষেত্রে বাদ সাধে। হয়তো মঞ্চে থাকলে আজও অনেকের মতো স্বাভাবিক জীবনযাপন করতেন তিনি। 

আইভি রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে আওয়ামী লীগ সকাল সাড়ে ৮টায় বনানী কবরস্থানে মরহুমার কবর জিয়ারত, শ্রদ্ধা নিবেদন, মিলাদ ও মোনাজাতের কর্মসূচি পালন করবে। পরিবারের পক্ষ থেকে বাদ আসর রাজধানীর গুলশানের আইভি কনকর্ড টাওয়ারে আইভি রহমানের বাসায় মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। 

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম এক বিবৃতিতে আইভি রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে কর্মসূচিতে উপস্থিত থাকতে দল ও সহযোগী-ভ্রাতৃপ্রতিম সংগঠনের সর্বস্তরের নেতা-কর্মী, সমর্থক ও শুভানুধ্যায়ীকে অনুরোধ জানিয়েছেন। আইভি রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে ভৈরব উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ ও শ্রমিক লীগ আজ দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত