x

এইমাত্র

  •  বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সুস্থ ৬৭ লাখ ৪১ হাজার ৭৬৫ জন
  •  বিশ্বে করোনায় মোট মারা গেছেন ৫ লাখ ৪০ হাজার ৮৩৬ জন
  •  গত ২৪ ঘন্টায় করোনায় নতুন সংক্রমিত ৩০২৭ জন, মৃত ৫৫ জন
  •  ব্রহ্মপুত্র-তিস্তা-ধরলার ৩৫টি পয়েন্টে ভাঙন

করোনায় এ্যানথ্রোপলজি রেলিভেন্স-এর মানবিক উদ্যোগ

প্রকাশ : ১৯ জুন ২০২০, ১৩:৫৩

জাগরণীয়া ডেস্ক

বিশ্বের মানুষের কাছে নৃবৈজ্ঞানিক বোঝাপড়া এবং এর শিক্ষা ছড়িয়ে দেওয়ার জন্য  নৃবিজ্ঞানের কয়েকজন শিক্ষার্থীর সমন্বিত একটি উদ্যোগের নাম ‘এ্যানথ্রোপলজি রেলিভেন্স’। অভিন্ন দুটি লক্ষ্যকে একিভূত করা এর প্রধান উদ্দেশ্য- প্রথমত, ‍নৃবৈজ্ঞানিক জ্ঞান চর্চা এবং দ্বিতীয়ত, সামাজিক অন্তর্ভুক্তি (স্যোসাল এনগেইজমেন্ট) বা সামাজিক কাজে অংশগ্রহণ।

বৈশ্বিক মহামারী কোভিড-১৯-এর কারণে উন্নয়নশীল দেশ হিসাবে বাংলাদেশও মহামারী মোকাবেলায় সংকটাময় মুহূর্ত অতিক্রম করছে। কোভিড-১৯ সৃষ্ট সমসাময়িক এই সংকটে এ্যানথ্রোপলজি রেলিভেন্স দায়বোধের জায়গা মানুষের পাশে দাঁড়িয়েছে। নৃবিজ্ঞানে বিশেষজ্ঞদের লেখনি, বোঝাপড়া, বিভিন্ন আর্টিকেল, ও প্রয়োজনীয় দিক নির্দেশনা নিয়মিত শেয়ার করে যাচ্ছে, যেটি এই উদ্যোগের প্রথম উদ্দ্যেশ্যকে ধারণ করে। এর পাশাপাশি এ্যানথ্রোপলজি রেলিভেন্স ইতিমধ্যে ৪টি ধাপে প্রায় ১০০টি পরিবারের মাঝে প্রয়োজনীয় উপহার সামগ্রী বিতরণ করেছে। এক্ষেত্রে ধর্ম ও জাতিগোষ্ঠীগত বৈচিত্রতাও নিশ্চিত করার চেষ্টা করা হয়েছে। উদ্দেশ্যমূলক ও স্নো-বল নমুনায়ন পদ্ধতির মাধ্যমে তারা উপহার গ্রহীতাদের নির্বাচন করেছে। বেইসলাইন স্টাডি ও ব্যাসিক নিড অ্যাসেসমেন্ট করে এসব পরিবারকে প্রয়োজনীয় উপহার সামগ্রী প্রদান করে।

এ্যানথ্রোপলজি রেলিভেন্স-এর মানবিক উদ্যোগের চতুর্থ ধাপে মৌলভীবাজার জেলার কমলগঞ্জ থানার আদমপুরবাজার ও কান্দিগাঁও গ্রামে ২০টি পাঙ্গন ও বিষ্ণুপ্রিয়া পরিবারের মাঝে প্রয়োজনীয় উপহার সামগ্রী বিতরণ করা হয়েছে। উপহার সামগ্রীর মধ্যে ছিল চাল (৫ কেজি), ডাল (১কেজি), সয়াবিন তেল (১লিটার), চিনি (১ কেজি), আলু (১ কেজি), লবণ (১ কেজি) ও পেঁয়াজ (১ কেজি)। এর পাশাপাশি নৃবিজ্ঞানের সাথে যুক্ত ৫ টি পরিবারকে ১ মাসের প্রয়োজনীয় উপহার সামগ্রী প্রদান করা হয়েছে। 

উল্লেখ্য, এ্যানথ্রোপলজি রেলিভেন্সের এই মানবিক উদ্যোগের তৃতীয় ধাপে টাঙ্গাইল জেলার সদর থানার চর দুর্গাপুর, রামদেবপুর ও বাহির শিমুল এলাকায় ২৫ টি পরিবারের মাঝে প্রয়োজনীয় উপহার সামগ্রী বিতরণ করা হয়েছে।  উপহার সামগ্রীর মধ্যে ছিল চাল (৫ কেজি), ডাল (১কেজি), সয়াবিন তেল (১লিটার), চিনি (১ কেজি), আলু (১ কেজি), লবণ (১ কেজি) ও পেঁয়াজ (১ কেজি)।

দ্বিতীয় ধাপে গত ১০ মে দিনাজপুর জেলার বিরল উপজেলার ধর্মপুর ইউনিয়নে ২০ টি বাঙালি এবং ১০ দশটি সাঁওতাল, মোট ৩০ টি পরিবারের প্রত্যেককে ৫০০ টাকা করে উপহার প্রদান করা হয়। এর পূর্বে ১ম ধাপে করোনা সংকটের শুরুর দিকে ঢাকার তুরাগ থানার পাকুরিয়া, তালটেক এবং ময়মনসিংহ ও যশোরের প্রায় ১৫টি পরিবারের মধ্যে এনথ্রোপলজি রেলভেন্সের উদ্যোগে উপহার পৌঁছে দেওয়া হয়।

‘এ্যানথ্রোপলজি রেলিভেন্স’ জ্ঞান চর্চার ক্ষেত্রে নৃবৈজ্ঞানিক প্রেক্ষাপট, পদ্ধতি এবং বোঝাপড়া থেকে সমসাময়িক বিষয়ে লেখার প্রতিশ্রুতি দেয়। সমসাময়িক বিষয়ে লেখালেখি- জার্নাল নিবন্ধ, মতামত, এবং সোশ্যাল মিডিয়ায় গুরুত্বপূর্ণ পোস্টগুলি শেয়ার করাও এর অংশ। এর পাশাপাশি এই উদ্যোগ নৃবিজ্ঞানের বর্তমান শিক্ষার্থীদের এই প্ল্যাটফর্মের মাধ্যমে তাদের চিন্তাভাবনা, প্রতিবেদন এবং অপ্রকাশিত গবেষণাকর্ম প্রকাশ করতে উৎসাহ দেয়। ‘এ্যানথ্রোপলজি রেলিভেন্স’-এর সামাজিক অন্তর্ভুক্তির মধ্যে রয়েছে-এই বিষয়ে তত্ত্ব ও জ্ঞানের মাধ্যমে ব্যবহারিক অভিজ্ঞতা অর্জন করা এবং সামাজিক সংকটে ও সমসামায়িক ইস্যুতে সচেতনতামূলক সেমিনার আয়োজন করা। দুর্বল/ঝুকিপূর্ণ সম্প্রদায়ের পাশে দাঁড়ানোও ‘এ্যানথ্রোপলজি রেলিভেন্স’-এর সামাজিক অন্তর্ভুক্তির গুরুত্বপূর্ণ ইস্যু। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত