নড়াইলে শুভ্রা মুখার্জির ১ম মৃত্যুবার্ষিকী পালিত

প্রকাশ : ১৯ আগস্ট ২০১৬, ১৮:৪৯

জাগরণীয়া ডেস্ক
ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জির স্ত্রী প্রয়াত শুভ্রা মুখার্জি

ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জির স্ত্রী প্রয়াত শুভ্রা মুখার্জির (গীতা) প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে নড়াইলে পালিত হচ্ছে দুইদিনের কর্মসূচি।

এ উপলক্ষে তার মামাবাড়ি নড়াইল সদরের তুলারামপুর গ্রামে (১৮ আগস্ট) বৃহস্পতিবার থেকে চলছে শোক দিবসের আলোচনা, নামকীর্তন, গীতাপাঠ, গীতাদান, অন্ন ও বস্ত্রদান অনুষ্ঠান।

(১৯ আগস্ট) শুক্রবার দ্বিতীয় দিন বিকেলে শুভ্রা মুখার্জির আত্মার শান্তি কামনায় আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর অর্থ বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান।

নড়াইল জেলা পরিষদ প্রশাসক অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোসের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন-ভারতীয় হাইকমিশনার শ্রী হর্ষবর্ধন শ্রিংলা, মৎস্য প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

এছাড়াও যশোর ও নড়াইলের সংসদ সদস্য ও শুভ্রা মুখার্জি ফাউন্ডেশনের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

শুভ্রা মুখার্জি ১৯৪৩ সালের ১৭ সেপ্টেম্বর সদর উপজেলার চিত্রা পাড়ের ভদ্রবিলা গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম অমরেন্দ্রনাথ ঘোষ। ১৯৫৫ সালে শুভ্রা ভারতে চলে যান। ৯ ভাই-বোনের মধ্যে তিনি ছিলেন দ্বিতীয়। ২০১৫ সালের ১৮ আগস্ট ভারতের আর্মি হসপিটালে (রিসার্চ অ্যান্ড রেফারেল) শুভ্রা শেষ নিশ্বাস ত্যাগ করেন।  

শুভ্রা ও প্রণব মুখার্জির দুই ছেলে ও এক মেয়ে। তারা হলেন অভিজিৎ মুখার্জি, সুরজিৎ মুখার্জি ও শর্মিষ্ঠা মুখার্জি। অভিজিৎ মুখার্জি বর্তমানে ভারতের এমএলএ।

ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি তার স্ত্রী শুভ্রার মুখার্জির নামে জন্মস্থান নড়াইলের চাঁচড়ায় একটি মন্দির ও একটি মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে ভবন নির্মাণ করেছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত