সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা, থাকতে হবে বাড়িতেই

প্রকাশ : ১৬ মার্চ ২০২০, ১৮:১৬

জাগরণীয়া ডেস্ক

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে পুরো বিশ্ব কার্যত নিশ্চল হয়ে আছে। পুরো পৃথিবীর মানুষ চরম আতঙ্কে জীবনযাপন করছে। বাংলাদেশেও করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে আপাতত দুই সপ্তাহ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত নিয়েছে সরকার। ১৬ মার্চ (সোমবার) মন্ত্রিসভার বৈঠকে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের সময়ে শিক্ষার্থীদের বাড়িতেই থাকার নির্দেশনা এসেছে।

বাংলাদেশে গত ৮ মার্চ প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত তিন জন এবং ১৪ মার্চ আরও দু’জন রোগী পাওয়া যায়। প্রথম তিন জনের মধ্যে দু’জন বিদেশ থেকে আসায় তৃতীয় আরেক জনের শরীরে করোনা ছড়ায়। আর পরের দুজনের একজন ইতালি ও অপরজন জার্মানি থেকে দেশে ফিরেছিলেন। ১৬ মার্চ (সোমবার) নতুন করে আরও তিনজনের শরীরে করোনার সংক্রমণ দেখা দেওয়ার কথা জানায় আইইডিসিআর, যাদের মধ্যে দু’জনই শিশু এবং একজন নারী।

সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ‘সব শিক্ষা প্রতিষ্ঠান ৩১ মার্চ পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে। সেই সঙ্গে নির্দেশনা দেওয়া হয়েছে যে, অভিভাবকেরা নিশ্চিত করবে যে তাদের ছেলেমেয়েরা একা বাইরে ঘুরে না বেড়ায়। তাদেরকে ছুটি দেওয়াই হচ্ছে সেফটির জন্য। বাইরে ঘোরাফেরা করলে তদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে। একা একা যেন বাইরে না যায়, অভিভাবকদের সঙ্গে যেতে পারে।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত