‘কৃষিপণ্য দিয়ে আন্তর্জাতিক মার্কেট ধরার চেষ্টা করা হচ্ছে’

প্রকাশ : ২২ এপ্রিল ২০১৯, ১৬:০১

জাগরণীয়া ডেস্ক

যারা খাদ্য আমদানি করেন সেসব দেশে বাংলাদেশে উৎপাদিত কৃষিপণ্য দিয়ে আন্তর্জাতিক মার্কেট ধরার চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

স্থানীয় সময় ২১ এপ্রিল (রবিবার) দ্য এম্পায়ার হোটেল অ্যান্ড কান্ট্রি ক্লাবের বলরুমে প্রবাসীদের দেওয়া এক সংবর্ধনা অনুষ্ঠানে ব্রুনেই সফররত প্রধানমন্ত্রী একথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, “খাদ্যে আমরা আজ স্বয়ংসম্পূর্ণ। সেটা প্রক্রিয়াজাতকরণ ও বিদেশে রপ্তানিকরণের মধ্য দিয়ে ব্যবসা-বাণিজ্যের বিরাট সুযোগ সৃষ্টি করা যাচ্ছে। আন্তর্জাতিক মার্কেটে দেশীয় পণ্যের ব্যবসা-বাণিজ্যটা যেন বৃদ্ধি পায়, সেই চেষ্টাটা আমরা করছি।”

তিনি আরও বলেন,  “উৎপাদিত পণ্য প্রক্রিয়াজাতকরণে আমরা যদি ভালো করতে পারি তবে আমরা বিরাট মার্কেট পাব।”

সংবাদ সম্মেলনে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (দ্বিপক্ষীয়) মো. কামরুল আহসান বলেন, বিশ্বের সবচেয়ে বড় বিনিয়োগকারীদের একটি ব্রুনেই। তারা আমাদের কৃষি ও খাদ্য প্রক্রিয়াজাতকরণ শিল্পে বিনিয়োগ করতে পারে। তাদের চাহিদা মত খাবার প্রস্তুত করে এখান থেকে রপ্তানি করতে পারে।”

ব্রুনেইতে বাংলাদেশের হাইকমিশনার অবসরপ্রাপ্ত এয়ার ভাইস মার্শাল মাহমুদ হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমদ, যুব এবং ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল, মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু, সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ প্রমুখ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত