গবেষণাকে একসময় গুরুত্বই দেয়া হতো না: প্রধানমন্ত্রী

প্রকাশ : ১০ এপ্রিল ২০১৯, ১৬:৫০

জাগরণীয়া ডেস্ক

আমাদের দেশে গবেষণার জন্য একস্ময় কোনো বরাদ্দ দেওয়া হত না। গবেষণার জন্য কোনো বিশেষ সহযোগিতা ছিল না বা গবেষণাকে কোন গুরুত্বই দেওয়া হত না। ওই সময় গবেষণার প্রয়োজনীয়তার বিষয়টিই কারও মাথায়ই ঢোকেনি-বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

১০ এপ্রিল (বুধবার) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ, এনএসটি ফেলোশিপ এবং বিশেষ গবেষণা অনুদানের চেক বিতরণ অনুষ্ঠানে এ কথা বলেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, প্রথম দফায় ক্ষমতায় আসার পর দেশে বিভিন্ন ক্ষেত্রে গবেষণার সেক্টরে ছিল দুরাবস্থা। নিয়মিত শিক্ষার ক্ষেত্রে যতটুকু গবেষণা করা দরকার সেটুকুই করত। এর জন্য যে বিশেষভাবে প্রণোদনা দেওয়া প্রয়োজন এবং গবেষণার জন্য যে আলাদা একটা বরাদ্দ থাকা প্রয়োজন, সুযোগটা সৃষ্টি করে দেওয়া প্রয়োজন- এই কথাটাই তাদের মাথায় কখনও ঢোকে নাই।

প্রধানমন্ত্রী আরও বলেন,  পঁচাত্তর থেকে ছিয়ানব্বই এই ২১ বছর আর ২০০১ থেকে ২০০৮ এই ২৯ বছর যারা ক্ষমতায় ছিল বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে কোনো চিহ্ন তারা রাখতে পারেনি বা করেনি। গবেষণার জন্য বরাদ্দ ছিল না বলে উন্নয়নও হয়নি।

গবেষণার জন্য সরকারের নেওয়া নানা উদ্যোগের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, প্রথমবারের মতো ক্ষমতায় এসে ১২ কোটি টাকা শুধু গবেষণার জন্য বরাদ্দ রাখলাম। পরের বছর বাজেটে ১০০ কোটি টাকা থোক বরাদ্দ গবেষণা এবং তথ্যপ্রযুক্তির জন্য আলাদাভাবে রাখা হলো। 

তিনি আরও বলেন, গবেষণায় গুরুত্ব দেয়ায় বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ন। গবেষণায় গুরুত্ব দিয়েছিলাম বলেই আজকে অনেক ক্ষেত্রেই আমরা উৎকর্ষতা লাভ করতে পেরেছি।

বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় বিষয় সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আ ফ ম রুহুল হকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত