রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারের ওপর চাপ বজায় রাখার আহবান প্রধানমন্ত্রীর

প্রকাশ : ০৭ এপ্রিল ২০১৯, ২০:০০

জাগরণীয়া ডেস্ক

রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া জোরালো করতে মিয়ানমারের ওপর বৈশ্বিক চাপ অব্যাহত রাখতে যুক্তরাজ্যসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

৭ এপ্রিল (রবিবার) প্রধানমন্ত্রীর কার্যালয়ে ব্রিটেনের বৈদেশিক দপ্তর এবং কমনওয়েলথ কার্যালয়ের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলবিষয়ক প্রতিমন্ত্রী মার্ক ফিল্ড প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ আহবান জানান। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বৈঠকের পরে সাংবাদিকদের ব্রিফ করেন।

সফররত যুক্তরাজ্যের মন্ত্রী এত বিপুলসংখ্যক রোহিঙ্গাকে আশ্রয় দেওয়া বাংলাদেশের জন্য এক বিরাট বোঝা আখ্যায়িত করে তাদের বর্তমান অবস্থা সম্পর্কে সরকারের কাছে জানতে চান। তখন প্রধানমন্ত্রী বলেন, বর্ষাকালে রোহিঙ্গাদের অবস্থা বিবেচনা করে বর্তমান সরকার ভাসানচরে তাদের পুনর্বাসনের ব্যবস্থা করছে। 

এছাড়া প্রধানমন্ত্রী বলেন, রোহিঙ্গা তরুণদের কাজকর্ম না থাকা এবং তাদের ফিরে যাওয়ার বিষয়ে অনিশ্চয়তা থাকায় রোহিঙ্গা জনগোষ্ঠীর মধ্যে হতাশা বিরাজ করছে। আর সেই হতাশাকে কাজে লাগিয়ে স্বার্থন্বেষী মহল খারাপ উদ্দেশ্যেও তাদের ব্যবহার করতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন প্রধানমন্ত্রী। 

শেখ হাসিনা এসময় দুই দেশের পারস্পরিক লাভের স্বার্থেই বাংলাদেশে আরও ব্রিটিশ বিনিয়োগ প্রত্যাশা করেন। তিনি এ সময় ব্রিটিশ উদ্যোক্তাদের আরও বেশি বেশি বাংলাদেশের বিনিয়োগের আহবান জানান। 

মার্ক ফিল্ড বাংলাদেশের উন্নয়নে, বিশেষ করে অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে ব্রিটেনের অংশীদারত্বের কথা পুনর্ব্যক্ত করেন। ২০১৮ সালের নির্বাচনে বিপুল বিজয় অর্জনের জন্য শেখ হাসিনাকে অভিনন্দন জানান।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান এবং ঢাকায় যুক্তরাজ্যের হাইকমিশনার চ্যাটারটন ডিকসন এ সময় উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত