সিরাজগঞ্জে এক রাতে তিন বাল্যবিবাহ বন্ধ

প্রকাশ : ০৬ এপ্রিল ২০১৯, ১৮:২৬

জাগরণীয়া ডেস্ক

এক রাতের মধ্যে তিনটি বাল্যবিয়ে বন্ধ করেছেন সিরাজগঞ্জ সদরের সহকারী কমিশনার (ভূমি) ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যজিস্ট্রেট মো. আনিসুর রহমান। ৫ এপ্রিল (শুক্রবার) সন্ধ্যার পর থেকে গভীর রাত পর্যন্ত সদর উপজেলার কান্দাপাড়া, ডুমুর গোলামী ও খলিশাকুড়া গ্রামে অভিযান চালিয়ে বাল্যবিবাহ ৩টি বন্ধ করে ভ্রাম্যমান আদালত।

সদরের সহকারী কমিশনার (ভূমি) মো. আনিসুর রহমান জানান, কালিয়া হরিপুর ইউনিয়নের কান্দাপাড়া গ্রামের আবু সাইদের মেয়ে ৮ম শ্রেণির ছাত্রী শান্তি খাতুনের (১৩) সঙ্গে শহরের রায়পুর এলাকার রফিকুল ইসলামের ছেলে রেজাউল করিমের (৩১) বিয়ে হচ্ছে খবর পেয়ে অভিযান চালিয়ে ভ্রাম্যমান আদালত বাল্যবিয়ে বন্ধ করে। এসময় বর রেজাউল করিম ও কনের বাবা আবু সাইদকে ৫ হাজার টাকা করে জরিমানা করা হয় এবং অনাদায়ে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। 

এরপর বহুলী ইউনিয়নের ডুমুর গোলামী গ্রামের আশরাফ আলীর মেয়ে ৮ম শ্রেণির ছাত্রী  আয়েশা খাতুনের (১৩) সঙ্গে রায়গঞ্জ উপজেলার বামনবাগ গ্রামের আব্দুস সামাদের ছেলে নুরনবীর (২১) বিয়েতে অভিযান চালিয়ে বাল্যববাহ বন্ধ করা হয়। এখানেও বর নুরনবী ও কনের বাবা আশরাফ আলীকে ৫ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। 

সর্বশেষ গোপন সংবাদের ভিত্তিতে খোকশাবাড়ী ইউনিয়নের খলিশাকুড়া গ্রামের আরিফুল ইসলামের মেয়ে আরিফা খাতুনের (১৬) সঙ্গে বালিঘুগরী গ্রামের নুরুল ইসলামের ছেলে সিহাব আলীর (২০) বিয়ের আয়োজন বন্ধ করা হয়। এ সময় আইনশৃঙ্খলা বাহিনীর উপস্থিতি টের পেয়ে কাজী পালিয়ে যায়। 

প্রত্যেক অভিযানেই কনে ও বরের বাবার কাছ থেকে কনে ও বর প্রাপ্তবয়স্ক না হওয়া পর্যন্ত বিয়ে দেবেন না বলে মুচলেকা আদায় করা হয় বলে জানান তিনি। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত