যৌন নিপীড়নবিরোধী শিক্ষার্থীজোটের নারী দিবস পালন

প্রকাশ : ০৯ মার্চ ২০১৯, ১৩:৫৫

জাগরণীয়া ডেস্ক

যৌন নিপীড়নবিরোধী শিক্ষার্থীজোট প্রতিবাদের মাধ্যমেই পালন করলো আন্তর্জাতিক নারী দিবস। গত বছরের ২২ নভেম্বর সিলেটের বালাগঞ্জের দেয়াওনবাজার ইউনিয়নের শিউরখাল গ্রামের ৭ম শ্রেণীর শিক্ষার্থী গণধর্ষণের প্রতিবাদ ও ধর্ষকদের সর্বোচ্চ শাস্তির দাবিতে শাহবাগে এক মানববন্ধন করেছে সংগঠনটি।

সমাবেশে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন শহিদ জননীর আন্দোলনের নেতা ভাস্কর রাশা, মানবাধিকার কর্মী জাকিয়া শিশির, শেরেবাংলা বালিকা মহাবিদ্যালয়ের লেকচারার ফাহমিদা বিনতে হামিদ, নারী অধিকার কর্মী সানজিদা কাজী, সঙ্গীতা ঘোষ, শেখ ইমরানুল হক জেনিস, ঢাকা কলেজের শিক্ষার্থীদের পক্ষ থেকে ইকবালসহ অনেকেই।

সমাবেশে ফাহমিদা বিনতে হামিদ বলেন, সামাজিক ও পারিবারিক শিক্ষার পাশাপাশি আইনের শাসন নিশ্চিত করা এখন আমাদের জন্য বড় চ্যালেঞ্জ৷

মানবাধিকার কর্মী জাকিয়া শিশির নারী দিবসে ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমে নারী অধিকার নিশ্চিতের কথা বলেছেন।

সংঠনের আহবায়ক শিবলী হাসান বলেন, মূল্যবোধের অবক্ষয় রোধে সমাজের সর্বসাধারণের কাজ করতে হবে আর এক্ষেত্রে তরুণ সমাজকেই সবার আগে এগিয়ে আসতে হবে। সিলেটের বালাগঞ্জের ঘটনায় শীঘ্রই এক তদন্ত কমিটি সেখানে প্রেরণ করা হবে এবং সিলেট এসপি কার্যালয় বরাবর কর্মসূচিও শীঘ্রই ঘোষণা করবে বলে মানববন্ধন থেকে জানানো হয়।

প্রসঙ্গত, সিলেটের বালাগঞ্জের ধর্ষণের ঘটনায় মেডিকেল রিপোর্টে ধর্ষণের আলামত মিললেও এখন নাগাদ পুলিশ সব অপরাধীদের গ্রেপ্তার করতে পারেনি। পুলিশ এ পর্যন্ত চারজন অপরাধীকে গ্রেপ্তার করলেও বাকি অপরাধীদের এখন পর্যন্ত গ্রেপ্তার করা হয়নি। ভিক্টিমের পরিবারের দাবি, প্রমাণ থাকা সত্ত্বেও অপরাধীদের ধরতে তালবাহানা করে প্রশাসন, পরে গ্রেপ্তার করলেও ১৬৪ ধারায় এখন নাগাদ জবানবন্দি নেয়া হয়নি। রিমান্ডে নেয়া হলেও সেখানে প্রশাসন তাদের দায়িত্বে অবহেলা ও পক্ষপাতিত্বমূলক আচরণের কারণেই স্বীকারোকিমূলক জবানবন্দী নেয়া যায়নি বলে পরিবারের অভিযোগ। তাদের দাবি, স্থানীয় এমপির পিএস এডভোকেট সৈয়ব আহমেদ তাদের প্রত্যক্ষভাবে সহায়তা করছে আর তাই এমপির অবস্থান অপরাধীদের পক্ষে। মামলাটি বর্তমানে স্থানীয় থানাতে নেই, ডিবিতে স্থানান্তর করা হয়েছে। ফাইনাল চার্জশিটের অপেক্ষায় আছে এই মামলা। কিন্তু ভিক্টিমের পরিবারের ধারণা মামলা প্রভাবিত হচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত