প্রবাসীদের বিনিয়োগের আহবান জানালেন প্রধানমন্ত্রী

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:১৭

জাগরণীয়া ডেস্ক

বাংলাদেশে বিনিয়োগের পর্যাপ্ত সুযোগ সৃষ্টি করা হয়েছে, আপনারা বিনিয়োগ করুন-এভাবেই প্রবাসীদেরকে দেশে বিনিয়োগের আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

২৬ ফেব্রুয়ারি (মঙ্গলবার) সকালে ‘কনভেনশন অন এনআরবি ইঞ্জিনিয়ারস’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ আহবান জানান। 

প্রধানমন্ত্রী বলেন,  “আজকে আমরা ১০০টা অর্থনৈতিক অঞ্চল করছি। সেখানে বিদেশিরা তো বিনিয়োগ করবেনই, আমাদের প্রবাসী যারা তারাও বিনিয়োগ করতে পারেন। প্রবাসীদের বিনিয়োগের ক্ষেত্রেও আমরা সুযোগ সৃষ্টি করে দিয়েছি।”

 প্রবাসীদের উদ্দেশ্যে তিনি বলেন, “উন্নয়টা শুধু শহর বা রাজধানীভিত্তিক না। একেবারে গ্রাম পর্যন্ত উন্নয়ন করতে চাই। আপনারা যার যার অঞ্চল কীভাবে উন্নয়ন করতে পারেন সেদিকেও নজর দেবেন।”

রপ্তানি পণ্যকে বহুমূখীকরণের প্রয়োজনীয়তা উল্লেখ করে তিনি বলেন, “রপ্তানির ক্ষেত্রে গার্মেন্টসে আমরা দ্বিতীয় এটা ঠিক। কিন্তু একটা কথা মনে রাখতে হবে, একটা পণ্যের ওপর নির্ভর করে একটা দেশ চলতে পারে না। রপ্তানি পণ্যের বহুমুখীকরণ জরুরি।” পাট, সমুদ্র থেকে মৎস আহরণ, খাদ্য প্রক্রিয়াজাত করা এবং আইসিটি পণ্য রপ্তানি করার ওপর গুরুত্বারোপ করেন তিনি।

প্রবাসী বিদেশে থেকে যাচ্ছেন সেটাকে তিনি মেধা পাচার বা ‘ব্রেইন ড্রেইন’ বলে মনে করেন না উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, “আমরা যদি বিশ্বকে না দেখি, তাহলে আমরা জানব কি করে যে, বিশ্বের কোথায় কি হচ্ছে না হচ্ছে, কীভাবে উন্নয়ন হচ্ছে। আমি ব্রেইন ড্রেইন বলিনি কখনও। আমি বলেছি বরং সেখানে গিয়ে আরও জ্ঞান অর্জন করা হয়।”

অনুষ্ঠানে বিশ্বের ৩০টি দেশ থেকে প্রবাসী বাংলাদেশি প্রকৌশলীরা অংশ নিয়েছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত