সেই ৩১ নবজাতকের মরদেহের দাফন সম্পন্ন

প্রকাশ : ২০ ফেব্রুয়ারি ২০১৯, ২২:৩১

জাগরণীয়া ডেস্ক

বরিশালের শের-ই-বাংলা মেডিকেল কলেজ (শেবাচিম) হাসপাতালের ময়লার স্তূপে উদ্ধার হওয়া ৩১ মানবভ্রুণের মরদেহের ময়নাতদন্ত শেষে দাফন সম্পন্ন করা হয়েছে।

২০ ফেব্রুয়ারি (বুধবার) বিকেলে আঞ্জুমান-ই হেমায়েত-ই-ইসলামের সহায়তায় মরদেহগুলো নগরীর গোরস্থান রোডের গোরস্থানে মাটিচাপা দেয়া হয়।

কোতোয়ালি থানা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) মো. সাইদুল জানান, দুপুরে মরদেহগুলোর ময়নাতদন্ত শুরু হয়। শেষ হয় বিকেল ৫টার দিকে। এরপর পুলিশের তত্ত্বাবধানে মরদেহগুলো মুসলিম গোরস্থানে মাটি চাপা দেয়া হয়।

উল্লেখ্য, গত ১৮ ফেব্রুয়ারি রাত পৌনে ৯টার দিকে পরিচ্ছন্ন কর্মীরা ৩১ মানবভ্রুন ডাস্টবিনে পলিথিনে মোড়ানো অবস্থায় খুঁজে পান। পরে হাসপাতাল কর্তৃপক্ষ ও পুলিশকে বিষয়টি জানানো হয়। হাসপাতালের এক ওয়ার্ড মাস্টার জানিয়েছেন, ইন্টার্ন চিকিৎসকদের ব্যবহারিক কাজে এসব মরদেহ সংরক্ষণ করার কথা। এ ঘটনায় শেবাচিম হাসপাতালের গাইনি বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক ডা. খুরশীদ জাহান বেগম এবং ওয়ার্ডের নার্স ইনচার্জ জোৎস্না আক্তারকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

হাসপাতাল সংশ্লিষ্টরা জানান, হাসপাতালে জন্ম নেয়া অপরিণত শিশুর মরদেহ কলেজের শিক্ষার্থীদের ব্যবহারিক ক্লাসের জন্য মেডিসিনের মাধ্যমে বোতলে ভরে রাখা হয়। ১৫/২০ বছর পূর্বে অপরিণত এসব শিশুর মরদেহ সংরক্ষণ করা হয়েছিল যা এখন আর ব্যবহৃত হয় না। তাছাড়া বোতলে থাকা মেডিসিনের মেয়াদও শেষপর্যায়ে থাকায় তা মাটিচাপা দেয়ার সিদ্ধান্ত হয়। কিন্তু ওয়ার্ড বয়রা কোনো কিছু না বলে হাসপাতালের পেছনে ডাস্টবিনে স্তূপ করে ফেলে রাখে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত