বিচারাধীন শিশুর পরিচয় প্রকাশে গণমাধ্যমকে সতর্ক করেছে হাইকোর্ট

প্রকাশ : ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:৫৫

জাগরণীয়া ডেস্ক

বিচারাধীন কোনো মামলা সংশ্লিষ্ট শিশুর নাম, ঠিকানা, ছবিসহ তার পরিচিতি প্রচারের ক্ষেত্রে ম্যাগাজিনসহ সকল গণমাধ্যমকে সতর্ক করেছে হাইকোর্ট। 

১২ ফেব্রুয়ারি (মঙ্গলবার) হাইকোর্টের বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই রায় ঘোষণা করেন।

রায়ে সংবাদমাধ্যমকে সতর্ক করার পাশাপাশি মামলা সংশ্লিষ্ট শিশুকে আসামি, অপরাধী ও সাজাপ্রাপ্ত বলা যাবে না বলেও জানান আদালত। তবে, সাজা পাওয়ার পর মামলা সংশ্লিষ্ট শিশুকে দোষী সাব্যস্ত করা হয়েছে- বলা যাবে বলে জানান আদালত।

এ বিষয়ে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়, তথ্য মন্ত্রণালয় এবং আইন, মানবাধিকার ও সংবিধানবিষয়ক সাংবাদিকদের সংগঠন ল রিপোর্টার্স ফোরামের সভাপতিকে  মনিটরিং করার জন্য বলা হয়েছে।

রিটকারী ব্যারিস্টার সৈয়দ সাইয়্যেদুল হক সুমন বলেন,  শিশু অপরাধীর পরিচিতি প্রকাশ করে গত বছরের ৫ নভেম্বর একটি স্বনামধন্য ইংরেজি দৈনিক পত্রিকায় ‘বয় গেটস টেন ইয়ার্স ফর কিলিং ক্লাসমেটস’ শিরোনামে একটি খবর প্রকাশ করা হয় যা আদালতের সামনে তুলে ধরা হয়।

তিনি বলেন,  সে খবরে শিশু অপরাধীর পরিচিতি প্রকাশ করা হয়েছে; যা স্পষ্টত শিশু আইন, ২০১৩ এর ২৮ ধারার লঙ্ঘন। আদালত ঐ বছর ১৯ নভেম্বর শিশু আইন, ২০১৩ এর ২৮ ধারা অনুসারে শিশু অপরাধীর নাম, ঠিকানা, ছবিসহ তার পরিচিতি সংবাদপত্র, ম্যাগাজিনসহ যেকোনো সংবাদ মাধ্যমে প্রচার-প্রকাশ বন্ধের নির্দেশ কেন দেয়া হবে না, তা জানতে রুল দেন হাইকোর্ট। সেই সাথে ঐ পত্রিকার সম্পাদককে ১৫ দিনের মধ্যে জবাব দিতে বলা হয়।

অবশেষে ঐ রিটের শুনানি শেষে আদালত এই রায় দেন।

আদালতে রিটকারী ব্যারিস্টার সৈয়দ সাইয়্যেদুল হক সুমনের পক্ষে শুনানি করেন আইনজীবী সাগুফতা তাবাসসুম আহমেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. মোখলেছুর রহমান। ঐ পত্রিকার পক্ষে ছিলেন আইনজীবী কাজী এরশাদুল আলম।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত