অবশেষে দেশে ফিরেছে মা-ছেলে

প্রকাশ : ১২ জানুয়ারি ২০১৯, ১৩:০৩

জাগরণীয়া ডেস্ক

আইনি জটিলতার কারণে ভারতে আটকে থাকা মা রোকসানা খাতুন (৩০) ও তার ছেলে শাওন (৩) কে দেশে ফিরিয়ে এনেছে কলকাতায় অবস্থিত বাংলাদেশের উপ-হাইকমিশন।

১১ জানুয়ারি (শুক্রবার) সন্ধ্যা ৬টায় বাংলাদেশি ‘সার্চ’ মানবাধিকার সংস্থার কর্মকর্তা মোস্তাফিজুর রহমান রুবেলের হাতে মা-ছেলেকে তুলে দেন কলকাতায় অবস্থিত বাংলাদেশি উপ-হাইকমিশনের কাউন্সিলর ও দূতালয়ের প্রধান বিএম জামাল হোসেন।

দেশে ফিরে রোকসানা খাতুন জানান, যশোরের ফতেপুর গ্রামের বিল্লাত আলীর স্ত্রী তিনি। ভারতে পাচার হয়ে যাওয়া ভাইকে উদ্ধার করতে তিনি দিল্লী যান। কিন্তু ভ্রমন ভিসায় ভারতে এক সঙ্গে তিন মাসের বেশি সময় অবস্থানের ওপর নিষেধাজ্ঞার বিষয়টি অসতর্কতার কারণে ভুলে যান।

পরে দেশে ফেরার জন্য ভারতের পেট্রাপোল ইমিগ্রেশনে এলে তারা তাকে টানা ৯০ দিনের বেশি অবস্থানের কারণে প্রতি পাসপোর্টে ২১ হাজার ৬৬০ রুপি করে জরিমানা পরিশোধ করতে বলেন। কিন্তু টাকা না থাকায় রাস্তায় রাস্তায় ঘুরছিলেন তিনি। বিষয়টি জানতে পেরে কলকাতায় অবস্থিত বাংলাদেশের উপ হাইকমিশন দুই জনের পাসপোর্ট বাবদ ৪৩ হাজার ২০০ রুপি জরিমানা পরিশোধ করে মা ও ছেলেকে দেশে ফিরতে সহযোগিতা করেন।

এ মানবিক কাজের জন্য উপ-হাইকমিশনের কর্মকর্তাদের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন রোকসানা।

উল্লেখ্য,দেশটির নতুন নিয়ম অনুযায়ী, বাংলাদেশি পাসপোর্ট যাত্রী (মুসলিম সম্প্রদায়) যারা ট্যুরিস্ট ভিসায় ভারতে গিয়ে এক সঙ্গে ৯০ দিনের বেশি অবস্থান করবে তাদের পাসপোর্ট প্রতি ভারত সরকারকে ২১ হাজার ৬০০ রুপি ও বাংলাদেশি সনাতন ধর্মাবলম্বীদের পাসপোর্ট যাত্রী প্রতি ১শ’ রুপি জরিমানা নির্ধারণ করা হয়েছে। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত