জোড়া মাথার রাবেয়া-রোকাইয়া হাঙ্গেরি যাচ্ছে

প্রকাশ : ০৪ জানুয়ারি ২০১৯, ১৬:১১

জাগরণীয়া ডেস্ক

চিকিৎসার জন্য হাঙ্গেরি যাচ্ছে পাবনায় জোড়া মাথা নিয়ে জন্ম নেয়া রাবেয়া-রোকাইয়া।

৪ জানুয়ারি (শুক্রবার) দুপুর সাড়ে ১২টার দিকে রাজধানীতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ও প্লাস্টিক সার্জারি ইউনিটে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে রাবেয়া-রোকাইয়াকে হাঙ্গেরি নেয়ার বিষয়টি জানানো হয়।

সংবাদ সম্মেলন থেকে দুই বছর সাত মাস বয়সী শিশু দুটির হাঙ্গেরিতে চিকিৎসার জন্য প্রধানমন্ত্রীর দেয়া আর্থিক অনুদান শিশুদের মা-বাবার হাতে তুলে দেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। তিনি চিকিৎসক ও রাবেয়া-রোকাইয়ার বাবা-মাকে ধন্যবাদ জানান এবং তাদের চিকিৎসার সাফল্য কামনা করেন। 

সংবাদ সম্মেলনে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ও প্লাস্টিক সার্জারি ইউনিটের প্রধান সমন্বয়ক সামন্ত লাল সেন জানান, এর আগে শিশু দুটির মস্তিষ্কের রক্তনালিতে দুবার অস্ত্রোপচার করেছে বাংলাদেশের চিকিৎসকরা। হাঙ্গেরিতে রাবেয়া-রোকাইয়াকে তিন থেকে চার মাস থাকতে হতে পারে। হাঙ্গেরি, জার্মানি ও বাংলাদেশের পাঁচটি দলের ২০ সদস্য রাবেয়া-রোকাইয়ার চিকিৎসার জন্য কাজ করবে। হাঙ্গেরি থেকে ফেরার পর দেশে শেখ হাসিনা ন্যাশনাল বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে শিশু দুটির মূল অস্ত্রোপচার হবে। 

বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের পরিচালক অধ্যাপক আবুল কালাম আজাদ, রাবেয়া–রোকাইয়ার মস্তিষ্ক আলাদা। কিন্তু তাদের আলাদা করার জন্য অতিরিক্ত টিস্যুর প্রয়োজন। এছাড়া আরও কিছু চিকিৎসার জন্য ওদের হাঙ্গেরি নেয়া হচ্ছে। 

তিনি আরও বলেন, এ ধরনের চিকিৎসায় সফলতার হার ২০ শতাংশের কম। তাই যেকোনো পরিস্থিতির জন্য প্রস্তুত থাকতে হবে। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত