পরিবহন শ্রমিক ধর্মঘটে ভোগান্তিতে সাধারণ মানুষ

প্রকাশ : ২৮ অক্টোবর ২০১৮, ১৩:১৫

জাগরণীয়া ডেস্ক

আট দফা দাবিতে পরিবহন শ্রমিকদের ডাকা ৪৮ ঘণ্টার ধর্মঘটে সারা দেশে বাস ও পণ্যবাহী যান চলাচল বন্ধ রয়েছে, ভোগান্তিতে পড়েছে সাধারণ মানুষ।

তাদের দাবিগুলো হলো- সড়ক দুর্ঘটনার সব মামলা জামিনযোগ্য করা, দুর্ঘটনায় চালকের পাঁচ লাখ টাকা জরিমানার বিধান বাতিল, চালকের শিক্ষাগত যোগ্যতা অষ্টম শ্রেণির পরিবর্তে পঞ্চম শ্রেণি পর্যন্ত করা, ৩০২ ধারার মামলার তদন্ত কমিটিতে শ্রমিক প্রতিনিধি রাখা, পুলিশি হয়রানি বন্ধ, ওয়ে স্কেলে জরিমানা কমানো ও শাস্তি বাতিল এবং গাড়ি নিবন্ধনের সময় শ্রমিক ফেডারেশন প্রতিনিধির প্রত্যয়ন বাধ্যতামূলক করা।

২৮ অক্টোবর (রবিবার) রাজধানীতে সকাল থেকে ভোগান্তিতে পড়েছে জীবিকার তাগিদে রাস্তায় বের হওয়া মানুষ। অনেকে পায়ে হেঁটে গন্তব্যে পৌঁছানোর চেষ্টা করছেন। অফিসগামী যাত্রী আর স্কুল-কলেজের শিক্ষার্থীদের যানবাহনের জন্য মোড়ে মোড়ে অপেক্ষা করতে দেখা গেছে। সকাল থেকে রাজধানীর বাস টার্মিনালগুলো থেকে কোনো গন্তব্যের বাস ছেড়ে যায়নি। বন্ধ রয়েছে শহর এলাকার বিভিন্ন রুটের বাস।

পরিবহন শ্রমিক নেতারা এই ধর্মঘটকে কর্মবিরতি বললেও পরিবহন শ্রমিকরা বিভিন্ন সড়কে অবস্থান নিয়ে যান চলাচলে বাধা দিতে দেখা যাচ্ছে। দুই একটি অটোরিকশা চললেও তা থামিয়ে যাত্রীদের নামিয়ে দেয়া হচ্ছে।

সায়েদাবাদ আন্তঃজেলা বাস মালিক সমিতির সভাপতি আবুল কালাম বলেন,  টার্মিনাল ছেড়ে কোন বাস যাচ্ছে না আসছেও না। সবকিছু বন্ধ। আমরা তো গাড়ি চালাতে চাই। কিন্তু শ্রমিকরা না চালালে কি করি? এটার একটা সমাধান দরকার, সেজন্য আলোচনা দরকার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত