কোটা বহালের দাবিতে শাহবাগে অবরোধ

প্রকাশ : ০৪ অক্টোবর ২০১৮, ১১:৫৫

জাগরণীয়া ডেস্ক

প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে কোটা বাতিল করার সিদ্ধান্তের প্রতিবাদে এবং সরকারি সব চাকরিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা বহালের দাবিতে শাহবাগে অবস্থান নিয়েছে মুক্তিযোদ্ধার সন্তানরা।

৪ অক্টোবর (বৃহস্পতিবার) সকাল থেকে ফের রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করেছেন মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড। মূলত মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের ডাকে এই অবরোধ কর্মসূচি ঘোষণা করা হলেও এতে মুক্তিযোদ্ধাদের পরিবারের অনেকে অংশ নিয়েছেন।

মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের পক্ষ থেকে জানানো হয়েছে, ছয়টি দাবিতে তারা সড়কে অবস্থান নিয়েছেন। তাদের দাবির মধ্যে রয়েছে—
সামাজিক যোগাযোগ মাধ্যমে মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধুকে কটাক্ষকারীদের বিচার 
সরকারি চাকরিতে পরীক্ষার শুরু থেকেই মুক্তিযোদ্ধা কোটা বহাল রাখা
কোটা আন্দোলন চলাকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনে হামলাকারীদের দ্রুত গ্রেপ্তার ও বিচার দাবি ইত্যাদি।

বিক্ষোভকারীরা আরো বলেন, সরকার যেদিন কোটা বাতিলের প্রজ্ঞাপন জারি করবে, সেদিনই তারা আইনি পদক্ষেপ নেবেন। দাবি আদায় না হওয়া পর্যন্ত তাঁদের এই আন্দোলন চলবে। 

সকাল থেকে রাজধানীর গুরুত্বপূর্ণ এই সড়ক-মোড় অবরোধের ফলে গাড়ি চলাচল অনেকটাই থমকে যায়। এর ফলে সকালবেলা অফিসমুখো মানুষদের ব্যাপক ভোগান্তির মধ্যে পড়তে হয়।

সকালে শাহবাগ মোড়ে গিয়ে দেখা যায়, শাহবাগ মোড়ে অবরোধ তৈরির কারণে মতিঝিল বা মৎস্য ভবন থেকে শিশু পার্ক হয়ে গাড়ি চলাচল করতে পারছে না। আবার সায়েন্স ল্যাব থেকে মতিঝিলমুখী গাড়িগুলো শাহবাগে এসে হোটেল রূপসী বাংলা হয়ে যাচ্ছে। কারওয়ান বাজার থেকে মতিঝিল, যাত্রাবাড়ীগামী গাড়িগুলোও শাহবাগ দিয়ে না যেতে পেরে রূপসী বাংলার পাশ দিয়ে চলে যাচ্ছে কাকরাইলের দিকে।

এর আগে গত ৩ অক্টোবর দুপুরে সরকারি চাকরিতে প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে সব ধরনের কোটা বাতিলের সুপারিশ অনুমোদন করে মন্ত্রিপরিষদ। তবে তৃতীয় ও চতুর্থ শ্রেণিতে কোটা আগের মতোই বহাল থাকছে। এ ব্যাপারে দুই-তিন দিনের মধ্যেই প্রজ্ঞাপন জারির কথা রয়েছে। এর পর কোটা বাতিলের প্রতিবাদে মুক্তিযোদ্ধার সন্তানরা রাত ৮টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকে বিক্ষোভ মিছিল করতে করতে শাহবাগ গিয়ে অবরোধ করেন। তাদের অবরোধের ফলে শাহবাগে যান চলাচল বন্ধ হয়ে যায়। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত