জাতিসংঘের অধিবেশনে আজ প্রধানমন্ত্রীর ভাষণ

প্রকাশ : ২৭ সেপ্টেম্বর ২০১৮, ১৬:০৯

জাগরণীয়া ডেস্ক

জাতিংসংঘের অধিবেশনে যোগ দিতে নিউইয়র্ক সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৭ সেপ্টেম্বর দিনটি কর্মব্যস্ততায় কাটাবেন। 

তিনি আজ জাতিসংঘের সাধারণ পরিষদে ভাষণ দেবেন, দুটি পুরস্কার গ্রহণ করবেন এবং জাতিসংঘ মহাসচিব ও মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন।

প্রধানমন্ত্রী স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টা থেকে রাত ৮টার মধ্যে জাতিসংঘ সদরদপ্তরে সাধারণ পরিষদ হলে জাতিসংঘের ৭৩তম সাধারণ অধিবেশনে ভাষণ দেবেন। এ বছরে অধিবেশনের প্রতিপাদ্য  ‘সকল মানুষের উপযোগী জাতিসংঘ গড়ে তোলা : বিশ্ব নেতৃত্ব এবং শান্তি, সমতা ও টেকসই সমাজের জন্য দায়দায়িত্ব ভাগাভাগি করে নেওয়া’।

গত ২০ সেপ্টেম্বর ঢাকায় পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী পররাষ্ট্র মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে বলেন, প্রধানমন্ত্রী তার ভাষণে রোহিঙ্গা সমস্যা সমাধানে ইতিপূর্বে দেওয়া তার পাঁচ দফা প্রস্তাবের পাশাপাশি আরো কিছু সুনির্দিষ্ট প্রস্তাব তুলে ধরবেন। শেখ হাসিনা রোহিঙ্গা ইস্যুর পাশাপাশি বিশ্বশান্তি, নিরাপদ অভিবাসন, ফিলিস্তিনি জনগণের অধিকার, নারীর ক্ষমতায়ন এবং জলবায়ু পরিবর্তনের মতো গুরুত্বপূর্ণ বিষয় নিয়েও আলোচনা করবেন।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী তার ভাষণে বিশ্ব নেতাদের সামনে ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠা এবং দেশের চলমান গণতান্ত্রিক প্রক্রিয়াসহ বাংলাদেশের বিভিন্ন আর্থ-সামাজিক অগ্রগতি তুলে ধরবেন।

প্রধানমন্ত্রী জাতিসংঘের ৭৩তম সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে সপ্তাহব্যাপী সরকারি সফরে ২৩ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে পৌঁছেন। তিনি ১ অক্টোবর সকালে লন্ডন হয়ে দেশে ফিরবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত