বিশ্ব সম্প্রদায়কে শিক্ষায় বিনিয়োগের আহবান জানালেন প্রধানমন্ত্রী

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১৫:১৮

জাগরণীয়া ডেস্ক

ভবিষ্যত প্রজন্মের জন্য শান্তি সুরক্ষিত করতে শিক্ষায় বিনিয়োগ করার জন্য বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

২৪ সেপ্টেম্বর (সোমবার) স্থানীয় সময় সন্ধ্যায় নিউইর্য়কে জাতিসংঘ সদর দফতরে ‘মেকিং ইমপসিবল পসিবল: আনলকিং হিউম্যান পটেনশিয়াল থ্রো দ্যা ইন্টারন্যাশনাল ফিন্যান্স ফ্যাসিলিটি ফর এডুকেশন’ শীর্ষক হাই লেভেল ইভেন্টে তিনি এ আহবান জানান। 

প্রধানমন্ত্রী বলেন, গতানুগতিক সহযোগিতা শিক্ষা তহবিলে ঘাটতি পূরণে যথেষ্ট নয়। আমাদের অবশ্যই বেসরকারি খাতগুলোকে এর সঙ্গে জড়িত করতে হবে।

প্রধানমন্ত্রী আরও বলেন, আমাদের ভবিষ্যত প্রজন্মের জন্য সবচেয়ে শক্তিশালী হাতিয়ার হলো শিক্ষা।  দীর্ঘস্থায়ী শান্তি নিশ্চিত করতে শিক্ষায় বিনিয়োগ অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

বেসরকারি খাততে উদ্দেশ্য করে তিনি বলেন, লাভের জন্য নয় গুণগত শিক্ষা ছড়িয়ে দেওয়ার মানসে নিজের দায়িত্ববোধের জায়গা থেকে শিক্ষাখাতে বিনিয়োগ করুন। কর্মীদের গুণগত শিক্ষা তাদের ব্যবসাকে আরো সম্প্রসারিত করবে।

তিনি বলেন, শিক্ষার লক্ষ্যমাত্রা অর্জনে বিভিন্ন দেশকে ঋণের চেয়ে অনুদান বেশি দিয়ে সহায়তা করা এবং তাদের বোঝাটা ভাগ করে নেওয়াটা আন্তর্জাতিক আর্থিক সংস্থাগুলোরও দায়িত্ব। 

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) ২০৩০ এ সবার জন্য শিক্ষা নিশ্চিত করার প্রতিশ্রুতির কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, দুঃখজনক ভাবে পৃথিবীর প্রায় ২৬৩ মিলিয়ন শিশু এখনো স্কুলের বাইরে। ২০৩০ সালের মধ্যে ৮০০ মিলিয়ন শিশু মৌলিক দক্ষতার অভাবে থাকবে এই রিপোর্টে আমরা উদ্বিগ্ন।

এ সময় শিক্ষার জন্য তার সরকারের নেওয়া বিভিন্ন উদ্যোগ ও সফলতার কথা তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বিভিন্ন কার্যকর উদ্যোগের ফলে বাংলাদেশে ৯৮ শতাংশ শিশুর প্রাথমিক শিক্ষা নিশ্চিত করা হয়েছে। ঝরে পড়ার হার কমিয়ে ১৮ দশমিক ৮ শতাংশে নামিয়ে আনা হয়েছে। 

শিক্ষাখাতে সরকারের বাজেটের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় বাংলাদেশ শিক্ষা সেক্টরে ৮৬৭ দশমিক ২ বিনিয়ন টাকা বরাদ্দ রেখেছে। চলতি অর্থ বছরে বাংলাদেশ তার বার্ষিক উন্নয়ন বাজেটের ২৬ দশমিক ৯ শতাংশ শিক্ষার উন্নয়নে বরাদ্দ রেখেছে।

জাতিসংঘের বৈশ্বিক শিক্ষা বিষয়ক কমিশনের বিশেষ দূত গর্ডন ব্রাউন  শিক্ষার জন্য আন্তর্জাতিক অর্থায়ন বিষয়ক এই উচ্চ পর্যায়ের সভায় সভাপতিত্ব করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত