চট্টগ্রাম ও মোংলা বন্দর ব্যবহারের সুযোগ পাচ্ছে ভারত

প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০১৮, ১০:২৫

জাগরণীয়া ডেস্ক

প্রতিবেশী দেশ ভারতকে চট্টগ্রাম ও মোংলা বন্দর ব্যবহারের সুযোগ দিতে খসড়া চুক্তির অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

১৭ সেপ্টেম্বর (সোমবার) প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিপরিষদ সভায় নৌ পরিবহন মন্ত্রণালয় চুক্তির খসড়াটি তোলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এটির অনুমোদন দেওয়া হয়।

মন্ত্রিসভার বৈঠক শেষে এ বিষয়ে ব্রিফিং করেন মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম।

তিনি বলেন, ভারত আমাদের নিকটতম প্রতিবেশী দেশ। ভারতকে দুই বন্দর ব্যবহারের সুযোগ দিতে ‘অ্যাগ্রিমেন্ট অন দ্য ইউজ অব চট্টগ্রাম অ্যান্ড মোংলা পোর্ট ফর মুভমেন্ট অব গুডস টু অ্যান্ড ফ্রম ইন্ডিয়া বিটুয়েন দ্য পিপলস রিপাবলিক অব বাংলাদেশ অ্যান্ড রিপাবলিক অব ইন্ডিয়া’ শীর্ষক চুক্তির খসড়া অনুমোদন করা হয়েছে। দুই দেশের মধ্যে চুক্তি বাস্তবায়ন হলে ভারত তাদের উৎপাদিত পণ্য ওই দুই বন্দরের মাধ্যমে ভারতের পূর্বাঞ্চলীয় ও উত্তরাঞ্চলের রাজ্যগুলো সরবরাহ করতে হবে।

তিনি আরও জানান, পাঁচ বছরের জন্য এ চুক্তি করা হয়েছে। মেয়াদ শেষে আবারও চুক্তি নবায়ন করার সুযোগ পাবে ভারত। তবে কোনো দেশ চাইলে ছয় মাসের নোটিশ দিয়ে চুক্তি বাতিল করতে পারবে- বললেন মন্ত্রিপরিষদ সচিব।

তবে বন্দর ব্যবহারের জন্য ভারত সরকার বাংলাদেশকে কী পরিমাণ মাশুল ও শুল্ক দেবে তা উল্লেখ নেই। বিষয়টি জানতে চাওয়া হলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, শুল্ক বিভাগ আন্তর্জাতিক রীতি-নীতি ও চুক্তির বিষয়াদি পর্যালোচনা করে শুল্ক নির্ধারণ করবে।

এছাড়া মন্ত্রিসভার বৈঠকে বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণকেন্দ্র আইন এবং জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড আইন, ২০১৮-এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেয়া হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত