‘গুজব প্রতিরোধে গণমাধ্যম কর্মীদের এগিয়ে আসতে হবে’

প্রকাশ : ১৬ সেপ্টেম্বর ২০১৮, ১৫:২৯

জাগরণীয়া ডেস্ক

চক্রান্তকারীদের গুজব প্রতিরোধে সবার আগে এগিয়ে আসতে হবে গণমাধ্যম কর্মীদের- বললেন তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম।

১৫ সেপ্টেম্বর (শনিবার) বগুড়ার শেরপুরে পল্লী উন্নয়ন একাডেমীতে (আরডিএ) দৈনিক ভোরের কাগজের প্রতিনিধি সম্মেলন-২০১৮ এর শেষ দিনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

গণমাধ্যম কর্মীদের আরও সতর্ক থাকার আহবান জানিয়ে তিনি বলেন, বর্তমান সময়ে সবচেয়ে বড় চ্যালেঞ্জ সত্য সংবাদ পরিবেশন। কারণ সোস্যাল মিডিয়ার মাধ্যমে একটি ষড়যন্ত্রকারী মহল বিভিন্ন ধরনের গুজব ছড়িয়ে যাচ্ছে। কয়েক বছর আগে চাঁদে দেলোয়ার হোসেন সাঈদিকে দেখা ও সম্প্রতি ছাত্র আন্দোলনের সময় বিভিন্ন গুজব ভয়াবহ আকার ধারণ করে।

তিনি আরও বলেন, বর্তমানে দেশের ১ হাজার ২২০টি পত্রিকা, ৩০টি টিভি চ্যানেল ও ২২টি এফএম রেডিওর প্রত্যেক কর্মী যদি নিজ নিজ এলাকার খবরের সত্যতা যাচাই করে সংবাদ প্রচার করেন তাহলে আর গুজব ছড়াতে পারবে না। এছাড়া গুজব প্রতিরোধে সরকার একটি সেল গঠনের কাজ করছে।

গণমাধ্যমের জবাবদিহিতার বিষয়ে তিনি বলেন, বর্তমানে ২টি শব্দ বেশ প্রচলিত রয়েছে। ‘নিউজ খাওয়ানো’ ও ‘ধূসর নিউজ’ প্রচার। কারণ অনেকে মনে করেন সরকারের পক্ষে লিখলে সেটি সরকারি আর বিপক্ষে লেখলে অন্য কিছু হয়ে যায়। কিন্তু এটা ঠিক নয়। অন্য দল তাদের নিউজ প্রকাশের বেলায় যে অধিকার পায় আমরাও সেই সমান অধিকারটুকুই চাই। সুতরাং ধূসর পথে হাঁটা যাবে না। যারা এটি করেন তারা হলুদ সাংবাদিকতাকে উসকে দেন মাত্র।

এসময় তিনি আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগে সব ধরনের ষড়যন্ত্র রুখে দেয়ার প্রস্তুতি নিতে সকলের প্রতি আহবান জানান।

ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্তের সভাপতিত্বে সম্মেলনে জাতীয় সংসদের বিরোধী দলীয় হুইপ নুরুল ইসলাম ওমর, বগুড়া-৫ আসনের সংসদ সদস্য মো. হাবিবর রহমান প্রমুখ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত