প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেছেন আইডিবি প্রেসিডেন্ট হাজ্জার

প্রকাশ : ১০ সেপ্টেম্বর ২০১৮, ১৩:১৯

জাগরণীয়া ডেস্ক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক (আইডিবি) এর প্রেসিডেন্ট ড. বন্দর এম এইচ হাজ্জার।

৯ সেপ্টেম্বর (রবিবার) হোটেল রেডিসনে ঢাকায় ইসলামী ডেভেলপমেন্ট ব্যাংক’র (আইডিবি) ‘রিজিওনাল হাব’ উদ্বোধনী অনুষ্ঠানের পর এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।

বাংলাদেশের উন্নয়নে আইএসডিবি সব ধরনের সহযোগিতা অব্যাহত রাখার কথা জানিয়ে ড. হাজ্জার বলেন, বিভিন্ন দেশে রিজিওনাল হাব প্রতিষ্ঠার বিষয়ে আইএসডিবি’র সিদ্ধান্তের পর ঢাকাই প্রথম, যেখানে রিজিওনাল হাব প্রতিষ্ঠা করা হলো। আইএসডিবি বাংলাদেশের জনগণের জীবনমান উন্নয়নে সহযোগিতা অব্যাহত রেখে কাজ করে যেতে প্রতিশ্রুতিবদ্ধ।

প্রধানমন্ত্রী এ সময় দেশের বিভিন্ন খাতে বিশেষ করে কৃষি এবং খাদ্য প্রক্রিয়াজাতকরণ শিল্পে আইএসডিবি’র আরো বিনিয়োগ প্রত্যাশা করেন এবং আশাবাদ ব্যক্ত করেন আইএসডিবি’র রিজিওনাল হাব পারস্পরিক সম্পর্ককে শক্তিশালী করতে ভূমিকা রাখবে।

বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক  উন্নয়নের প্রশংসা করে আইএসডিবি প্রেসিডেন্ট বলেন, সব সূচকে বাংলাদেশের উন্নয়নের চিত্র অন্যান্য সদস্য রাষ্ট্র, বিশেষ করে আফ্রিকার দেশগুলো সামনে তুলে ধরা উচিত।

এসময় দারিদ্র্য হ্রাসে সরকারের সফলতার কথা তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ইতোমধ্যেই খাদ্য নিরাপত্তা নিশ্চিত করেছি এবং দারিদ্রের হার ২২ শতাংশে কমিয়ে এনেছি। আরো কমিয়ে আনার লক্ষ্যে কাজ করছে।

বৈঠক অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান, মুখ্য সচিব মো. নজিবুর রহমান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক সমন্বয়ক আবুল কালাম আজাদ, ইআরডি সচিব কাজী শফিকুল আজম এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান। 

আইডিবি প্রেসিডেন্টের সঙ্গে ছিলেন, ইন্টারন্যাশনাল ট্রেড অ্যান্ড ফিন্যান্স করপোরেশনের সিইও ইঞ্জিনিয়ার হানিসালেম স্যানবল, আইএসডিবি এশিয়া’র লিড এক্সিকিউটিভ কো-অর্ডিনেটর ড. জাফর ইকবাল এবং পরিচালক সিআরএস এশিয়া ইফরান বুখারি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত